মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায়।

মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় হল সর্বপ্রথম মস্তিস্ককে শক্তিশালী করতে হবে। তাই আমাদের মস্তিস্ক কিভাবে কাজ করে ও মস্তিস্কের সঠিক কাজ করার জন্য কোন কোন উপাদান গুলো মস্তিস্কের প্রয়জন সেই দিকে খেয়াল রাখতে হবে।

মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায়। 

মানসিক স্বাস্থ্যে বিভিন্ন দিক থেকে খারাপ হতে পারে। 

মানসিক চাপ বিভিন্ন দিক থেকে হতে পারে যেমন- পারিবারিক চাপ, ছেলে মেয়ের চাপ, ব্যবসার চাপ, চাকরিবাকরির চাপ ইত্যাদি।  যখন আমাদের মানসিক চাপ সৃষ্টি হয় তখন মস্তিস্ক থেকে Cortisol Hormone উৎপাদন হয়। আর এই Cortisol Hormone আমাদের মানসিক চাপ বৃদ্ধি করে। 

বেশির ভাগ ক্ষেত্রে দেখা যাই ছেলেদের মধ্যে মানসিক চাপ সৃষ্টি হলে ধূমপান ও মদপান করে আর মেয়েদের মধ্যে মানসিক চাপ সৃষ্টি হলে মিষ্টি জাতিও খাদ্য খাওয়া শুরু করে। সকলের জানা প্রয়জন যে ধূমপান, মদপান ও মিষ্টি জাতিও খাদ্য আমাদের শরীরের Cortisol Hormone বৃদ্ধি ঘটাই এর ফলে আমাদের মানসিক চাপেরও বৃদ্ধি ঘটে। 

মানসিক স্বাস্থ্যে দীর্ঘদিন ভালো না থাকলে যে সমস্যা হতে পারে। 

যখন আমাদের মানসিক চাপ সৃষ্টি হয় তখন মস্তিস্ক থেকে Cortisol Hormone উৎপাদন হয়। আর Cortisol Hormone শরীরে বেশী পরিমাণ থাকলে প্রথমে দুটি সমস্যা দেখা যাই (১) রাত্রে ঘুম না হওয়া। (২) শরীরে ফ্যাটের বৃদ্ধ হওয়া। এর পর দুটি সমস্যা থেকে জন্ম হবে আরও সমস্যা। তাই আমাদের সকলকে মানসিক স্বাস্থ্যর বিশেষ গুরুত্ব দেওয়া প্রয়োজন।

মানসিক স্বাস্থ্যে ভালো রাখার উপায়। 

শরীর থেকে Cortisol Hormone কমানোর সব থেকে ভালো মাধ্যম হচ্ছে জিম বা ব্যাম করা। নিয়মিত জিম বা ব্যাম করলে মস্তিস্ক থেকে Cortisol Hormone উৎপাদন করা বন্ধ হয়। তাই নিয়মিত জিম বা ব্যাম করার অভ্যাস করুন। জিম বা ব্যাম করলে মুহূর্তের মধ্যে মানসিক সমস্যা থেকে রিহায় মিলবে। 

সেরা তিনটি খাদ্য যে খাদ্য গুলো মানসিক স্বাস্থ্য ভালো রাখবে। 

(১) বাদাম। কাজু বাদাম বা আখরোট বাদাম রাত্রে ঘুমানর ৩০ মিনিট আগে ২৫ থেকে ৩০ গ্রাম খাবেন।

(২) চা। Chamomile Tea গরম জলের মধ্যে চাপাতি দিয়ে ৫ থেকে ৬ মিনিট রাখবেন এর পর খাবেন। কোন রকম মিষ্টি, দুধ বা কফি ব্যাবহার করবেন না। দিনে দুই বার খওয়া যাবে রাত্রে ঘুমানর ২০ মিনিট আগে এক কাপ খাবেন। 

(৩) Oat Meal দিনে তিন থেকে চার বার খওয়া যাই। Oat Meal খওয়ার পরে আমাদের মস্তিস্ক থেকে Serotonin Hormone উৎপাদন করে তখন আমাদের মস্তিস্ক আরাম অনুভাব করে। কারন মানসিক চাপের Cortisol Hormone এর Anti Hormone হচ্ছে Serotonin Hormone.  Oat Meal এর  রেসিপির জন্য YouTube এ সার্চ করতে পারেন।  

মানসিক চাপের সময় ধূমপান, মদপান ও মিষ্টি জাতিও খাদ্য না খেয়ে বাদাম, চা, ওটস এই খাদ্য গুলো খান। আর নিয়মিত জিম বা ব্যাম করা আরাম্ভ করুন। আপনি  দেখবেন ধিরে ধিরে মানসিক স্বাস্থ্যর উন্নতি ঘটবে।  

এই আর্টিকেল গুলো পড়ুন।