চুল পড়া বন্ধ ও ঘন করার উপায়।

কিভাবে চুল পড়া বন্ধ ও ঘন করা যায় এই বিষয়ে কিছু টিপস আপনাদের সঙ্গে শিয়ার করছি। চুল পড়া বন্ধ ও শক্ত করার জন্য যে উপাদান গুলি চুলের প্রয়োজন এর মধ্যে প্রথম হচ্ছে- আয়রণ (Iron), দ্বিতীয়- প্রোটিন (Protian), তৃতীয়- ভিটামিন সি (Vitamin C), চতুর্থ- ওমেগা ৩ (Omega 3), 

পঞ্চম- ভিটামিন বি (Vitamin B), এই পুষ্টি গুলোর অভাবে চুল পড়া, চুল পাতলা হয়ে যাওয়ার মত সমস্যা হয়। কোন তেল  বা ওষুধের মাধ্যমে চুল পড়া বন্ধ বা চুল শক্ত হওয়ার সাময়িক কাজ করতে পারে। কিন্তু কিছু দিন পর পুনরায় আবার আগের অবস্থায় ফিরে আসবে। তাই তেল বা ওষুধের চক্রে না পড়ে খাদ্য তালিকা পরিবর্তন করুন।

চুল পড়া বন্ধ ও ঘন করার উপায়।

চুল পড়া বন্ধ ও ঘন করার জন্য প্রয়োজনীয় খাদ্য।

চুল পড়া বন্ধ ও ঘন করার জন্য প্রথম প্রয়োজন আয়রণ যুক্ত খাবার যেমন- মাংস, মাছ, ডিম, ফুলকপি, পালংশাক ইত্যাদির। দ্বিতীয় প্রয়জনীয় খাবার প্রোটিন যেমন- মাংস, মাছ, ডিমের সাদা অংশ, ছুলা, পনির, সোয়াবিন ইত্যাদি। তৃতীয় খাবারটি প্রয়োজন হচ্ছে ভিটামিন সি যেমন- লেবু, কমলালেবু, টমেটো, বাধাকপি ইত্যাদি। এরপর চতুর্থ খাবার প্রয়োজন ওমেগা ৩ যেমন- মাছ, ডিম, বাদাম, তিল ইত্যাদি। আর শেষ খাবার প্রয়োজন ভিটামিন বি যেমন- মাছ, ডিম, দুধ, কলা ইত্যাদি। এই খাবার গুলো খাওয়া আরম্ভ করুন ধীরে ধীরে চুল পড়া বন্ধ ও চুল শক্ত হয়ে যাবে।

চুল পড়া বন্ধ ও ঘন করার জন্য এই গুলো এড়িয়ে চলুন।

চুল একদিন বা দুইদিন পর পর ভিজাবেন। চুলে জেল বা কোন কেমিক্যাল ব্যবহার করলে রাত্রে বিশ্রমের আগে জল দিয়ে পরিষ্কার করে নিবেন। চুলে বেশি পরিমাণ হিট ব্যবহার করবেন না। আর চুল পড়া বন্ধ ও ঘন করার জন্য সব ধরনের ড্রাগ থেকে দূরে থাকুন।

এই আর্টিকেল গুলো পড়ুন। 

  • দীর্ঘ সময় মিলন করার খাবার।
  • মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায়।
  • থাইরয়েড সমস্যা সমাধান।
  • ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা।