কোরআন শরীফের সবচেয়ে ছোট সূরা কোনটি?

কুরআন শরীফে মোট ১১৪ টি সূরা আছে। এর মধ্যে সবচেয়ে ছোট সূরা হচ্ছে আল-কাউসার। কোরআন শরীফের সবচেয়ে ছোট সূরা আল-কাউসার, ও এই সূরার নম্বর ১০৮. 

কোরআন শরীফের সবচেয়ে ছোট সূরা কোনটি?

কোরআন শরীফের সবচেয়ে ছোট সূরা আল-কাউসার।

কোরআন শরীফের সবচেয়ে ছোট সূরা আল-কাউসার, এই সূরাটি আরবি, বাংলা উচ্চারণ ও অনুদান সহ PDF Download করতে বা পড়তে ইচ্ছুক হলে এই লিংকে কিলিক করুন.... আল-কাউসার।

কোরআন শরীফের সবচেয়ে ছোট সূরা সম্পর্কে আল্লাহর চ্যালেঞ্জ।

ُلۡ لَّئِنِ اجۡتَمَعَتِ الۡاِنۡسُ وَ الۡجِنُّ عَلٰۤی اَنۡ یَّاۡتُوۡا بِمِثۡلِ ہٰذَا الۡقُرۡاٰنِ لَا یَاۡتُوۡنَ بِمِثۡلِہٖ وَ لَوۡ کَانَ بَعۡضُہُمۡ لِبَعۡضٍ  ظَہِیۡرًا ﴿۸۸﴾

কুল লাইনিজ তামা‘আতিল ইনছুওয়াল জিন্নু‘আলাআইঁ ইয়া’তূবিমিছলি হা-যাল কুরআনি লা-ইয়া’তূনা বিমিছলিহী ওয়া লাও কা -না বা‘দুহুম লিবা‘দিন জাহীরা-।(১৭-৮৮)

বলঃ যদি এই কুরআনের অনুরূপ কুরআন রচনা করার জন্য মানুষ ও জিন সমবেত হয় এবং তারা পরস্পরকে সাহায্য করে তবুও তারা এর অনুরূপ কুরআন রচনা করতে পারবেনা।(১৭-৮৮)


وَ اِنۡ کُنۡتُمۡ فِیۡ رَیۡبٍ مِّمَّا نَزَّلۡنَا عَلٰی عَبۡدِنَا فَاۡتُوۡا بِسُوۡرَۃٍ مِّنۡ مِّثۡلِہٖ ۪ وَ ادۡعُوۡا شُہَدَآءَکُمۡ مِّنۡ دُوۡنِ اللّٰہِ  اِنۡ کُنۡتُمۡ صٰدِقِیۡنَ ﴿۲۳﴾

ওয়া ইন কুনতুম ফী রাইবিম মিম্মা-নাঝঝালনা- ‘আলা-আবদিনা- ফা’তূবিছূরাতিম মিম্মিছলিহী ওয়াদ‘ঊ শুহাদাআকুম মিন দূ নিল্লা-হি ইন কুনতুম সা-দিকীন।(২-২৩)

এবং আমি আমার বান্দার প্রতি যা অবতীর্ণ করেছি, যদি তোমরা তাতে সন্দিহান হও তাহলে তৎসদৃশ একটি ‘‘সূরা’’ আনয়ন কর এবং তোমাদের সেই সাহায্যকারীদেরকে ডেকে নাও যারা আল্লাহ হতে পৃথক, যদি তোমরা সত্যবাদী হও!(২-২৩)

فَاِنۡ لَّمۡ تَفۡعَلُوۡا وَ لَنۡ تَفۡعَلُوۡا فَاتَّقُوا النَّارَ الَّتِیۡ وَقُوۡدُہَا النَّاسُ وَ الۡحِجَارَۃُ  ۚۖ اُعِدَّتۡ لِلۡکٰفِرِیۡنَ ﴿۲۴﴾

ফাইল্লাম তাফ‘আলূওয়া লান তাফ‘আলূফাত্তাকুন্না-রাল্লাতী ওয়াকূদুহান্না-ছুওয়াল হিজা-রাতু উ‘ইদ্দাত লিলকা-ফিরীন।(২-২৪)

অতঃপর যদি তোমরা তা করতে না পার এবং তোমরা তা কখনও করতে পারবেনা, তাহলে তোমরা সেই জাহান্নামের ভয় কর যার খোরাক মনুষ্য ও প্রস্তর খন্ড - যা অবিশ্বাসীদের জন্য প্রস্তুত করা হয়েছে।(২-২৪)

তাই এই কুরআন সম্পর্কে যদি আপনার সন্দেহ হয়। তাহলে সবথেকে ছোট সূরা আল-কাউসারের মত একটি সূরা রচনা করে নিয়ে আসুন? আর কুরআন ও ইসলাম ভুল প্রমাণ করুন।

আরও পড়ুন।