ইসলামের প্রথম শহীদ কে | পুরুষের মধ্যে ইসলামের প্রথম শহীদ কে?

বর্তমান সময়ে আমরা ইসলামকে দুটি ভাগে বিভক্ত করেছি। যেমন- আমাদের রসূলের আগের এক প্রকার ইসলাম আর দুই প্রকার ইসলাম আমাদের রসূলের পর থেকে।

আর আমরা অধিকাংশ ক্ষেত্রে আমাদের রসূলের পরের ইসলাম কে সামনে রখে জীবন যাপন করি, কিন্ত রসূলের সময় রসূল আগের ইসলামকে সামনে রেখে জীবন অতিবাহিত করেছেন।

আমরা যদি কোরআন পাঠ করি, তাহলে দেখবো যে- আগের ইসলাম ও আমাদের রসূলের সময়কালের ইসলাম একত্রিত হয়ে পূর্ণাঙ্গ ইসলাম গঠিত হয়েছে।

তাই আজ আমরা কোরআনের দৃষ্টিতে ইসলামের প্রথম শহীদ কে এই নিয়ে আলোচনা করব। নীচে কিছু কোরআনের আয়াত দেওয়া হলে, ওই আয়াত থেকে ইসলামের প্রথম শহীদ কে জানতে পারব ইনশাল্লাহ।

ইসলামের প্রথম শহীদ কে | পুরুষের মধ্যে ইসলামের প্রথম শহীদ কে?

কোরআন অনুযায়ী ইসলামের প্রথম শহীদ।

আর তুমি তাদের নিকট আদমের দুই পুত্রের সংবাদ যথাযথভাবে বর্ণনা কর, যখন তারা উভয়ে কুরবানী পেশ করল। অতঃপর তাদের একজন থেকে গ্রহণ করা হল, আর অপরজন থেকে গ্রহণ করা হল না। সে বলল, ‘অবশ্যই আমি তোমাকে হত্যা করব’। অন্যজন বলল, ‘আল্লাহ কেবল মুত্তাকীদের থেকে গ্রহণ করেন’।(5-27)

‘যদি তুমি আমার প্রতি তোমার হাত প্রসারিত কর আমাকে হত্যা করার জন্য, আমি তোমাকে হত্যা করার জন্য আমার হাত তোমার প্রতি প্রসারিত করব না। নিশ্চয় আমি সৃষ্টিকুলের রব আল্লাহকে ভয় করি’। (5-28)

‘নিশ্চয় আমি চাই যে, তুমি আমার ও তোমার পাপ নিয়ে ফিরে যাও, ফলে তুমি আগুনের অধিবাসী হও। আর সেটিই হচ্ছে যালিমদের প্রতিদান’। (5-29)

সুতরাং তার নফস তাকে বশ করল তার ভাইকে হত্যা করতে। ফলে সে তাকে হত্যা করল এবং ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হল। (5-30)

অতঃপর আল্লাহ একটি কাক পাঠালেন, যা মাটি খুঁড়ছিল, যাতে তাকে দেখাতে পারে, কীভাবে সে ভাইয়ের লাশ গোপন করবে। সে বলল, ‘হায়! আমি এই কাকটির মত হতেও অক্ষম হয়েছি যে, আমার ভাইয়ের লাশ গোপন করব’। ফলে সে লজ্জিত হল। (5-31)

এ কারণেই, আমি বনী ইসরাঈলের উপর এই হুকুম দিলাম যে, যে ব্যক্তি কাউকে হত্যা করা কিংবা যমীনে ফাসাদ সৃষ্টি করা ছাড়া যে কাউকে হত্যা করল, সে যেন সব মানুষকে হত্যা করল। আর যে তাকে বাঁচাল, সে যেন সব মানুষকে বাঁচাল। আর অবশ্যই তাদের নিকট আমার রাসূলগণ সুস্পষ্ট নিদর্শনসমূহ নিয়ে এসেছে। তা সত্ত্বেও এরপর যমীনে তাদের অনেকে অবশ্যই সীমালঙ্ঘনকারী। (5-32)

উপরের আয়ত থেকে জানতে পারলাম যে ইসলামের প্রথম শহীদ আদম (আঃ) এর পুত্র।

আরও পড়ুন।