ওযু কিভাবে করতে হয়। ওযু করার নিয়ম ছেলে ও মেয়েদের।

৫-৬) হে মুমিনগণ, যখন তোমরা সালাতে দন্ডায়মান হতে চাও, তখন তোমাদের মুখ ও কনুই পর্যন্ত হাত ধৌত কর, মাথা মাসেহ কর এবং টাখনু পর্যন্ত পা (ধৌত কর)। আর যদি তোমরা অপবিত্র থাক, তবে ভালোভাবে পবিত্র হও। আর যদি অসুস্থ হও কিংবা সফরে থাক অথবা যদি তোমাদের কেউ পায়খানা থেকে আসে অথবা তোমরা যদি স্ত্রী সহবাস কর অতঃপর পানি না পাও, তবে পবিত্র মাটি দ্বারা তায়াম্মুম কর। সুতরাং তোমাদের মুখ ও হাত তা দ্বারা মাসেহ কর। আল্লাহ তোমাদের উপর কোন সমস্যা সৃষ্টি করতে চান না, বরং তিনি চান তোমাদের পবিত্র করতে এবং তার নিআমত তোমাদের উপর পূর্ণ করতে, যাতে তোমরা কৃতজ্ঞতা জ্ঞাপন কর।

ওযু কিভাবে করতে হয়। ওযু করার নিয়ম ছেলে ও মেয়েদের।

ওযু করার নিয়ম ছেলে ও মেয়েদের।

তোমাদের মুখ ও কনুই পর্যন্ত হাত ধৌত কর, মাথা মাসেহ কর এবং টাখনু পর্যন্ত পা (ধৌত কর)। আর যদি তোমরা অপবিত্র থাক, তবে ভালোভাবে পবিত্র হও। অতঃপর যদি অসুস্থ বা পানি না পাও, তবে পবিত্র মাটি দ্বারা তায়াম্মুম কর। সুতরাং তোমাদের মুখ ও হাত তা দ্বারা মাসেহ কর।

ওযুর ফরজ কয়টি।

উপরের আয়াত থেকে আমরা জানতে পেরেছি যে সালাতে দন্ডায়মান হতে চাওয়ার আগে- (১) যদি তোমরা অপবিত্র থাক, তবে ভালোভাবে পবিত্র হও। (২) কনুই পর্যন্ত হাত ধৌত করা। (৩) মুখমণ্ডল ধৌত কর (মুখ, নাক, ও কান অর্থাৎ সম্পূর্ণ মুখমণ্ডল)। (৪) মাথা মাসেহ কর। আর (৫) টাখনু পর্যন্ত পা ধৌত করা। এখানে একটি বিষয় লক্ষ করতে হবে যে- ভালো করে ধৌত করতে হবে, ১ বার বা ২ বার বা ৩ বার এরকম কোন বিষয় নেই।

কুরআন থেকে আরও পড়ুন।