কোরআন পড়ার নিয়ম | কোরআন পড়ার সঠিক সময় | কোরআন পড়ার সঠিক সময় ও নিয়ম।

কোরআন পড়ার নিয়ম, কোরআন পড়ার সঠিক সময়, কোরআন বাংলায় পড়া যাবে কি না বিস্তারিত। আজ মুসলিম উম্মতের বয়স ১৪০০ বছর অতিবাহিত হয়ে গেছে। এই ১৪০০ বছর এর মধ্যে ২০২১ সালের মুসলিমরা সব থেকে বেশী বিভ্রান্তির মধ্যে আছে। 

আর দিনের পর দিন এই ফেতনা আরও বেশী ভয়াবহ রুপ ধারণ করবে। আর এই ফেতনা থেকে বাচার সব থেকে ভালো মাধ্যম হল নিয়মিত কোরআন পাঠ করা। তাই নীচে কোরআন পড়া সম্পর্কে কিছু আলোচনা করা হল। 

কোরআন পড়ার নিয়ম | কোরআন পড়ার সঠিক সময় | কোরআন পড়ার সঠিক সময় ও নিয়ম।

কোরআন পড়ার নিয়ম। 

কোরআন পড়ার সময় পবিত্র থাকতে হবে, ওজু করলে ভালো। অপবিত্র অবস্থাই মুসলিমদের জন্য কোরআন না পড়া উত্তম। মুসলিম ব্যতীত যে কোন সম্প্রদায়ের মানুষ কোরআন যে কোন সময়, যে কোন স্থানে, যে কোন অবস্থাই পড়তে পারে। 

কোরআন পড়ার সঠিক সময়। 

কোরআন পড়ার এমন কোন নির্ধারিত সময় নেই। কোরআনে আছে "যে রাত্রে ঘুমানর আগে যদি তোমরা কোরআন পড়তে পার তবে তা হবে তোমাদের জন্য উত্তম"। 

কোরআন  পড়ার ভালো একটি সময় হচ্ছে ফজরের নামাজের পর। এক কথায় বললে দিন ও রাত্রের মধ্যে যে কোন সময় কোরআন পড়া যায়। তবে এই কথা খেয়াল রাখতে হবে যে নিয়মিত কোরআন পড়তে হবে। 

কোন কোন সময় কোরআন পড়া নিষেধ। 

অপবিত্র অবস্থায় কোরআন পড়া মুসলিমদের জন্য নিষেধ। কোরআন পড়ার মতো পরিবেষ না থাকলে, ও কোরআন পড়ার সময় মন স্থির না থাকলে এই সময় কোরআন না পড়ায় ভালো। 

বাংলায় কোরআন পড়া যাবে কি। 

পৃথিবীর মধ্যে সব থেকে বেশী যে বইটি পড়া হয় সেই বইটি হচ্ছে পবিত্র কোরআন। আর পৃথিবীর মধ্যে সব থেকে বেশী যে বইটি না বুঝে পড়া হয় সেই বইটিও হচ্ছে পবিত্র কোরআন। 

মানব জাতিকে পথ দেখানোর জন্য আল্লাহ্‌ পবিত্র কোরআন রাসুলের মাধ্যমে আমাদের কাছে পাঠিয়েছে। এখন আমরা বাংলায় কোরআন না পড়লে, জীবনে কোন পথে যাবো কি করে বুঝবো। 

যদি কেউ মনে করে কোরআন বাংলায় পড়া যাবে না, তাহলে সেই বেক্তির জন্য অর্থসহ কোরআন পড়া শিক্ষা করা ফরজ হয়ে যাই। 

এই গুলো পড়ুন।