সূরা ইখলাস বাংলা উচ্চারণ ও অর্থ সহ অনুবাদ। সূরা ইখলাস mp3 download

সূরা আল-ইখলাস কোরআন মাজিদের ১১২ নম্বার সূরা। এই সূরার মোট আয়াত সংখ্যা ৪ টি। সূরা আল-ইখলাস এর বাংলা অর্থ- একত্ব। সূরা আল-ইখলাস মাক্কায় অবতীর্ণ হয়েছে। 

নীচে সূরা আল-ইখলাস এর আরবী, বাংলা উচ্চারণ ও অনুবাদ দেওয়া হয়েছে। ও এর সঙ্গে সূরা আল-ইখলাস এর আরবী, বাংলা উচ্চারণ ও অনুবাদ সহ PDF Download করার লিংক দেওয়া আছে।

সূরা ইখলাস বাংলা উচ্চারণ ও অর্থ সহ অনুবাদ। সূরা ইখলাস mp3 download

সূরা ইখলাস আরবী উচ্চারণ। 

قُلْ هُوَ ٱللَّهُ أَحَدٌ
ٱللَّهُ ٱلصَّمَدُ
لَمْ يَلِدْ وَلَمْ يُولَدْ
وَلَمْ يَكُن لَّهُۥ كُفُوًا أَحَدٌۢ

সূরা ইখলাস বাংলা উচ্চারণ। 

সূরা ইখলাসের বাংলা উচ্চারণ দেওয়া হয়েছে। 

কুল হুওয়াল্লা-হু আহাদ।
আল্লা-হুসসামাদ।
লাম ইয়ালিদ ওয়ালাম ইঊলাদ।
ওয়া লাম ইয়াকুল্লাহূকুফুওয়ান আহাদ।

সূরা ইখলাস এর বাংলা অর্থ। 

সূরা ইখলাস এর বাংলা অর্থ দেওয়া হয়েছে। 

বলুন, তিনি আল্লাহ, এক,
আল্লাহ অমুখাপেক্ষী,
তিনি কাউকে জন্ম দেননি এবং কেউ তাকে জন্ম দেয়নি
এবং তার সমতুল্য কেউ নেই।

সূরা ইখলাস এর বাংলা অর্থ ও উচ্চারণ download

সূরা আল-ইখলাস এর আরবী, বাংলা উচ্চারণ ও অনুবাদ ডাউনলোড করার জন্য নীচে লিংক দেওয়া হয়েছে। ওখান থেকে অতি সহজে সূরা আল-ইখলাস এর আরবী, বাংলা উচ্চারণ ও অনুবাদ সহ PDF Download করতে পারবেন। 

Download

সূরা ইখলাস mp3 download

সূরা ইখলাস mp3 download করে অতি সহজে শূনে মুখস্থ করা হয়। আবার সূরা সঠিক উচ্চারণ হচ্ছে কি না সূরা অডিও mp3 শুনলে বুঝাজাই। তাই সূরা ইখলাস mp3 download করার লিংক নীচে দেওয়া হয়েছে। ওখান থেকে সহজে সূরা ইখলাস mp3 download করতে পারবেন। 


মুসনাদে আহমদে হযরত উবাই ইবনে কা'ব (রাঃ) হতে বর্ণিত আছে যে, মুশরিকরা নবী করীম (সঃ) কে বললোঃ “হে মুহাম্মদ (সঃ)! আমাদের সামনে তোমার প্রতিপালকের গুণাবলী বর্ণনা কর।" তখন আল্লাহ তা'আলা (আরবি) এ সূরাটি শেষ পর্যন্ত অবতীর্ণ করেন।

(আরবি) শব্দের অর্থ হলো যিনি সৃষ্ট হননি। এবং যার সন্তান সন্ততি নেই। কেননা, যে সৃষ্ট হয়েছে সে এক সময় মৃত্যুবরণ করবে এবং অন্যেরা তার উত্তরাধিকারী হবে। আর আল্লাহ তা'আলা মৃত্যুবরণও করবেন না এবং তাঁর কোন উত্তরাধিকারীও হবে না। তিনি কারো সন্তান নন এবং তার সমতুল্য কেউই নেই। (ইমাম তিরমিযী (রঃ), ইমাম ইবনে জারীর (রঃ) ইমাম ইবনে আবী হাতিমও (রঃ) এ হাদীসটি বর্ণনা করেছেন এবং ইমাম তিরমিযী (রঃ) এটাকে সহীহ বলেছেন)

সহীহ বুখারীর কিতাবুত তাওহীদে নবী করীম (সঃ)-এর সহধর্মিনী হযরত আয়েশা (রাঃ) হতে বর্ণিত আছে যে, আল্লাহর নবী (সঃ) একটি লোকের নেতৃত্বে একদল সেনাবাহিনী প্রেরণ করেন। তারা ফিরে এসে নবী করীম (সঃ) কে বললেনঃ “হে আল্লাহর রাসূল (সঃ)! যাকে আপনি আমাদের নেতা মনোনীত করেছেন তিনি প্রত্যেক নামাযে কিরআতের শেষে।(আরবি) সূরাটি পাঠ করতেন।” 

নবী করীম (সঃ) তাদেরকে বললেনঃ “সে কেন এরূপ করতো তা তোমরা তাকে জিজ্ঞেস কর তো?” তাকে জিজ্ঞেস করা হলে উত্তরে তিনি বলেনঃ “এ সূরায় আল্লাহর রাহমানুর রাহীমের গুণাবলী বর্ণনা করা হয়েছে, এ কারণে এ সূরা পড়তে আমি খুব ভালবাসি।" এ কথা শুনে রাসূলুল্লাহ (সঃ) বললেনঃ “তাকে জানিয়ে দাও যে, আল্লাহও তাকে ভালবাসেন।”

সমস্ত সূরার তাফসীর পড়ার জন্য এই মোবাইল অ্যাপ ডাউনলোড করুণ- Download