সূরা তাকাসুর বাংলা উচ্চারণ সহ অর্থ। সূরা তাকাসুর এর তাফসীর।

সূরা আত-তাকাসুর কোরআন মাজিদের ১০২ নম্বার সূরা। এই সূরার মোট আয়াত সংখ্যা ৮ টি। সূরা আত-তাকাসুর এর বাংলা অর্থ- প্রাচুর্যের প্রতিযোগিতা। সূরা আত-তাকাসুর মক্কায় অবতীর্ণ হয়েছে। 

নীচে সূরা আত-তাকাসুর এর আরবী, বাংলা উচ্চারণ ও অনুবাদ দেওয়া হয়েছে। ও এর সঙ্গে সূরা আত-তাকাসুর এর আরবী, বাংলা উচ্চারণ ও অনুবাদ সহ PDF Download করার লিংক দেওয়া আছে।

সূরা তাকাসুর বাংলা উচ্চারণ সহ অর্থ। সূরা তাকাসুর এর তাফসীর।

সূরা তাকাসুর আরবী উচ্চারণ।

أَلْهَىٰكُمُ ٱلتَّكَاثُرُ
حَتَّىٰ زُرْتُمُ ٱلْمَقَابِرَ
كَلَّا سَوْفَ تَعْلَمُونَ
ثُمَّ كَلَّا سَوْفَ تَعْلَمُونَ
كَلَّا لَوْ تَعْلَمُونَ عِلْمَ ٱلْيَقِينِ
لَتَرَوُنَّ ٱلْجَحِيمَ
ثُمَّ لَتَرَوُنَّهَا عَيْنَ ٱلْيَقِينِ
ثُمَّ لَتُسْـَٔلُنَّ يَوْمَئِذٍ عَنِ ٱلنَّعِيمِ

সূরা তাকাসুর বাংলা উচ্চারণ।

সূরা আত - তাকাসুর এর বাংলা উচ্চারণ দেওয়া হয়েছে।

১) আলহা-কুমুত্তাকা-ছু র।
২) হাত্তা-ঝুরতুমুল মাকা-বির।
৩) কাল্লা-ছাওফা তা‘লামূন।
৪) ছু ম্মা কাল্লা-ছাওফা তা‘লামূন।
৫) কাল্লা-লাও তা‘লামূনা ‘ইলমাল ইয়াকীন।
৬) লাতারাউন্নাল জাহীমা
৭) ছু ম্মা লাতারাউন্নাহা-‘আইনাল ইয়াকীন।
৮) ছু ম্মা লাতুছআলুন্না ইয়াওমাইযিন ‘আনিন্না‘ঈম।

সূরা তাকাসুর বাংলা অর্থ।

সূরা আত - তাকাসুর এর বাংলা অর্থ দেওয়া হয়েছে।

১) প্রাচুর্যের লালসা তোমাদেরকে গাফেল রাখে,
২) এমনকি, তোমরা কবরস্থানে পৌছে যাও।
৩) এটা কখনও উচিত নয়। তোমরা সত্ত্বরই জেনে নেবে।
৪) অতঃপর এটা কখনও উচিত নয়। তোমরা সত্ত্বরই জেনে নেবে।
৫) কখনই নয়; যদি তোমরা নিশ্চিত জানতে।
৬) তোমরা অবশ্যই জাহান্নাম দেখবে,
৭) অতঃপর তোমরা তা অবশ্যই দেখবে দিব্য প্রত্যয়ে,
৮) এরপর অবশ্যই সেদিন তোমরা নেয়ামত সম্পর্কে জিজ্ঞাসিত হবে।

সূরা তাকাসুর বাংলা উচ্চারণ এর ছবি Download.

সূরা আত - তাকাসুর বাংলা উচ্চারণ থেকে মুখস্থ করতে ইচ্ছুক হলে, নীচে লিংক দেওয়া হয়েছে। ওখান থেকে সূরা আত - তাকাসুর বাংলা উচ্চারণ ডাউনলোড করুন।

Download

সূরা তাকাসুর mp3 Download.

অধিকাংশ ক্ষেত্রে আরবীর বাংলা উচ্চারণ শুদ্ধ হয় না। তাই সূরা বাংলা উচ্চারণ থেকে মুখস্থ করলে, একবার তেলাওয়াত থেকে মিলিয়ে নিবেন। সূরা আত - তাকাসুর mp3 Download করুন।

Download

এই সূরা গুলো পড়ুন। 

সূরা তাকাসুর এর তাফসীর।

আল্লাহ তা'আলা বলেনঃ দুনিয়ার প্রতি ভালবাসা, দুনিয়া পাওয়ার প্রচেষ্টা তোমাদেরকে আখেরাতের প্রত্যাশা এবং সৎকাজ থেকে বেপরোয়া করে দিয়েছে। তোমরা এ দুনিয়ার ঝামেলাতেই লিপ্ত থাকবে, হঠাৎ মৃত্যু এসে তোমাদেরকে কবরে পৌঁছিয়ে দিবে।

সহীহ বুখারীতে হযরত আনাস ইবনে মালিক (রাঃ) হতে বর্ণিত আছে যে, রাসূলুল্লাহ (সঃ) বলেছেনঃ “মৃত ব্যক্তির সাথে তিনটি জিনিষ যায়, তার মধ্যে দুটি ফিরে আসে, শুধু একটি সাথে থেকে যায়। (ওগুলো হলো) আত্মীয়-স্বজন, ধন-সম্পদ এবং আমল। প্রথমোক্ত দুটি ফিরে আসে শুধু আমল সাথে থেকে যায়।

মুসনাদে ইবনে আবী হাতিমে হযরত ইবনে বুরাইদাহ (রাঃ) হতে বর্ণিত আছে যে, এই সূরাটি আনসারের দুটি গোত্র বানূ হারিসাহ্ এবং বানূ হারিসের ব্যাপারে অবতীর্ণ হয়। তারা একে অপরের উপর গর্ব প্রকাশ করতে থাকে। 

তারা বলেঃ দেখো, আমাদের মধ্যে অমুক ব্যক্তি এ রকম বাহাদুর, এ রকম অর্থ-সম্পদের অধিকারী ইত্যাদি। জীবিত ব্যক্তিদের ব্যাপারে এ রকম গর্ব প্রকাশ করার পর বলেঃ চলো, কবরস্থানে যাই। সেখানে তারা নিজ নিজ সর্দারের কবরের প্রতি ইশারা করে বলতে শুরু করেঃ বলতো, এর মত তোমাদের মধ্যে কেউ কি ছিল? 

মৃত ব্যক্তিদের নাম নিয়ে নিয়ে তারা নানা অপবাদ দিতে থাকে এবং তাদেরকে ভৎর্সনা করে। আল্লাহ তায়ালা তখন এ সূরার প্রথম দু’টি আয়াত অবতীর্ণ করেন। আল্লাহ তা'আলা বলেনঃ প্রাচুর্যের প্রতিযোগিতা তোমাদেরকে মোহাচ্ছন্ন রাখে, এমন কি তোমরা কবরে উপনীত হও। 

অর্থাৎ কবরে উপনীত হয়ে নিজেদের সর্দারদের ব্যাপারেও গর্ব করতে থাকো। অথচ তোমাদের উচিত ছিল সেখানে গিয়ে শিক্ষা গ্রহণ করা। পূর্ব পুরুষদের মরে যাওয়া ও পচে গলে যাওয়ার কথা চিন্তা করে নিজেদের পরিণতি চিন্তা করা উচিত ছিল।

হযরত কাতাদা (রঃ) বলেনঃ মানুষ নিজের প্রাচুর্যের ব্যাপারে অহংকার করছে আর একে একে কবরে গিয়ে প্রবেশ করছে। অর্থাৎ প্রাচুর্যের আকাক্ষা তাকে উদাসীনতায় নিমজ্জিত রেখেছে এমতাবস্থায় মৃত্যুবরণ করেছে এবং সমাধিস্থ হয়েছে। 

সমস্ত সূরা সম্পূর্ণ তাফসীর পড়ার জন্য এই অ্যাপ ডাউনলোড করুণ---- Download