কুরআন শব্দের অর্থ কি | কুরআন শব্দের অর্থ কি আরবিতে।

কুরআন শব্দের অর্থ পাঠ করা বা পড়া। আপনি যখন কোন গ্রন্থ বা কোন লেখিত শব্দ পড়বেন তখন ওই পড়া কে আরবিতে কুরআন বলে। 

আসুন আরও পরিষ্কার করে বুঝার চেষ্টা করি। ধরুন আপনার সামনে কিছু মানুষ বসে রয়েছে আর আপনার হাতে একটি গ্রন্থ আছে। এখন ওই গ্রন্থে কি লিখা আছে তা কেই যানে না। যখন আপনি ওই লিখা গুলো পড়ে আপনার সামনের মানুষ গুলিকে সুনাবেন তখন ওই লিখিত গ্রন্থটির ব্যাখ্যা হয়ে যাবে।

আপনার পড়ে শুনানর জন্য ওই লিখিত গ্রন্থটি প্রকাশ পাচ্ছে। তাই এই পড়া বা গ্রন্থটি প্রকাশ পাওয়ার এই প্রক্রিয়াকে আরবি ভাষায় কুরআন বলে। আল্লাহ্‌ কুরআন বলতে কি বুঝিয়েছে সেই বিষয় সম্পরে নীচে আলোচনা করা হয়েছে।

কুরআন শব্দের অর্থ কি | কুরআন শব্দের অর্থ কি আরবিতে।

কুরআন শব্দের অর্থ আমরা কুরআন থেকে জানব।

কুরআন মাজিদের মধ্যে যেখানে কুরআন শব্দটি আসেছে সেখানে কুরআনের বাংলা অনুবাদ কুরআন করা হয়েছে। কিন্ত কুরআনের বাংলা অর্থ তো অবশ্যয় আছে, তাই নীচে যে আয়াতটি আপনাদের সামনে উপাস্থাপন করব অখানে কুরআনের বাংলা অনুবাদ কুরআন না করে পড়া বা পাঠ করা করা হবে। এতে আপনারা সঠিক অনুবাদ টি বুঝতে সক্ষম হবেন।

১০ নম্বর সূরা আয়াত নম্বর ৩৭ এ বলা হয়েছে- এ পড়া (কুরআন) তো এমন নয় যে, আল্লাহ ছাড়া কেউ তা রচনা করতে পারবে; বরং এটি যা তার সামনে রয়েছে, তার সত্যায়ন এবং কিতাবের বিস্তারিত ব্যাখ্যা, যাতে কোন সন্দেহ নেই, যা সৃষ্টিকুলের রবের পক্ষ থেকে।

অর্থাৎ- এ পড়া (কুরআন) তো এমন নয় যে, আল্লাহ ছাড়া কেউ তা রচনা করতে পারবে; যখন আপনি এই পড়া পড়বেন তখন কিতাবের বিস্তারিত ব্যাখ্যা হয়ে যাবে। তাই এই পাঠ করার মাধ্যমে কিতাবের বিস্তারিত ব্যাখ্যা হচ্ছে, এই প্রক্রিয়াকে আল্লাহ্‌ কুরআন বলে।

কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুণ কুরআন থেকে উত্তর দেওয়া হবে ইনশাল্লাহ।

আরও পড়ুন---