ইসলামের প্রথম খলিফার নাম কি ?

আজ আমরা কোরআন থেকে জানবো ইসলামের প্রথম খলিফার নাম। আশাকরি আমি যে নাম আপনাদের সামনে বলবো।

আপনারা অনেকেই মনে মনে ভাববেন যে এরকম কোন নাম আমরা ধারণা করি নাই। কিন্ত আমি যে নাম বলবো ওই নাম সত্য।

এর পরেও আপনারা ইসলামের প্রথম খলিফার নাম শুনে মনে মনে ইতস্ত বোধ করবেন। কারণ আপনারা যে ধারণা করেন তার থেকে এই নাম একেবারেই আলাদা।

নীচে কোরআনের আয়াত থেকে ইসলামের প্রথম খলিফার নাম দেওয়া হল। আশাকরি এর পর থেকে আপনারাও কোরআনের আয়াত অনুযায়ী ইসলামের প্রথম খলিফার নাম বলবেন।

ইসলামের প্রথম খলিফার নাম কি ?

কোরআন থেকে ইসলামের প্রথম খলিফার নাম।

আর স্মরণ কর, যখন তোমার রব ফেরেশতাদেরকে বললেন, ‘নিশ্চয় আমি যমীনে একজন খলীফা সৃষ্টি করছি’, তারা বলল, ‘আপনি কি সেখানে এমন কাউকে সৃষ্টি করবেন, যে তাতে ফাসাদ করবে এবং রক্ত প্রবাহিত করবে? আর আমরা তো আপনার প্রশংসায় তাসবীহ পাঠ করছি এবং আপনার পবিত্রতা ঘোষণা করছি। তিনি বললেন, নিশ্চয় আমি জানি যা তোমরা জান না। (2-30)

আর তিনি আদমকে নামসমূহ সব শিক্ষা দিলেন তারপর তা ফেরেশতাদের সামনে উপস্থাপন করলেন। সুতরাং বললেন, ‘তোমরা আমাকে এগুলোর নাম জানাও, যদি তোমরা সত্যবাদী হও’। (2-31)

তারা বলল, ‘আপনি পবিত্র মহান। আপনি আমাদেরকে যা শিখিয়েছেন, তা ছাড়া আমাদের কোন জ্ঞান নেই। নিশ্চয় আপনি সর্বজ্ঞ, প্রজ্ঞাময়’। (2-32)

তিনি বললেন, ‘হে আদম, এগুলোর নাম তাদেরকে জানাও’। অতঃপর যখন সে এগুলোর নাম তাদেরকে জানাল, তিনি বললেন, ‘আমি কি তোমাদেরকে বলিনি, নিশ্চয় আমি আসমানসমূহ ও যমীনের গায়েব জানি এবং জানি যা তোমরা প্রকাশ কর এবং যা তোমরা গোপন করতে’? (2-33)

আর যখন আমি ফেরেশতাদেরকে বললাম, ‘তোমরা আদমকে সিজদা কর’। তখন তারা সিজদা করল, ইবলীস ছাড়া। সে অস্বীকার করল এবং অহঙ্কার করল। আর সে হল কাফিরদের অন্তর্ভুক্ত। (2-34)

এই আয়াত থেকে আমরা পরিষ্কার বুঝতে পারি যে আদম (আঃ) পৃথিবীর প্রথম মানুষ ও ইসলামের প্রথম খলিফা। আমরা যে ব্যক্তিকে ইসলামের প্রথম খলিফা মনে করি, আসলে উনি প্রথম খলিফা নোই।

আরও পড়ুন।