শরীরের স্বাভাবিক তাপমাত্রা কত ও কত হলে জ্বর ধরা হয়।

আপনার শরীরের তাপমাত্রা কি স্বাভাবিকের তূলনায়  বেশি? আপনার জ্বর হলে কিভাবে বুঝবেন? এমন প্রশ্নের উত্তরে আজকে আমরা জানবো- শরীরের স্বাভাবিক তাপমাত্রা কত ও কত হলে জ্বর ধরা হয় এই সম্পর্কে বিস্তারিত তথ্য। 

তাপমাত্রা মানব শরীরকে নানাভাবে প্রভাবিত করতে পারে। স্বাভাবিক তাপমাত্রার চেয়ে কম বা বেশি তাপমাত্রা শরীরের নানা অসুস্থতার লক্ষন হতে পারে। তাই স্বাস্থ্য বিষয়ক সতর্কতা অবলম্বনে শরীরের স্বাভাবিক তাপমাত্রা কত ও কত হলে জ্বর ধরা হয় সে সম্পর্কে আমাদের সকলেরই জ্ঞান থাকা উচিত।

শরীরের স্বাভাবিক তাপমাত্রা কত ও কত হলে জ্বর ধরা হয়।

শরীরের স্বাভাবিক তাপমাত্রা কত?

একজন প্রাপ্তবয়স্ক মানুষের শরীরের গড় স্বাভাবিক তাপমাত্রা হলো ৯৮.৬° ফারেনহাইট (৩৭° সেলসিয়াস), যদিও এটি ব্যক্তি থেকে ব্যক্তিতে সামান্য পরিবর্তিত হতে পারে। তবে বর্তমানে গত ১৬০ বছরে মানুষের শরীরের গড় তাপমাত্রা দিনদিন কমে যাচ্ছে। বর্তমানে মানুষের শরীরের স্বাভাবিক তাপমাত্রা কমে ৯৭.৭° ফারেনহাইটে দাড়িয়েছে।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে শরীরের তাপমাত্রা সারা দিন ওঠানামা করতে পারে এবং শারীরিক কার্যকলাপ, খাওয়া এবং পান করার মতো বিভিন্ন কারনে প্রভাবিত হতে পারে। শরীরের তাপমাত্রা হাইপোথ্যালামাস দ্বারা নিয়ন্ত্রিত হয়, যা থার্মোস্ট্যাট হিসাবে কাজ করে থাকে।  

হাইপোথ্যালামাস সারা শরীরে অবস্থিত তাপমাত্রা সেন্সর থেকে শরীরের তাপমাত্রা সম্পর্কে তথ্য পায়। এবং তারপরে তার তাপমাত্রা বাড়াতে বা কমানোর জন্য শরীরে সংকেত পাঠায়। মানব শরীরের তাপমাত্রা সাধারণত মৌখিক, মলদ্বার বা অক্ষীয়ভাবে পরিমাপ করা যায়।

বেশ কয়েকটি কারনে শরীরের তাপমাত্রা প্রভাবিত হয়ে উঠানামা করতে পারে। যেমন- বয়স, লিঙ্গ, শারীরিক কার্যকলাম, পরিবেশের অবস্থা ও হরমোনগত কারনেও শরীরের তাপমাত্রা উঠানামা করে। আমরা জানতে পারলাম শরীরের স্বাভাবিক তাপমাত্রা কত হয়। এখন তাপমাত্রা কত হলে জ্বর ধরা হয় চলুন জেনে নেই।

স্বাস্থ্য সম্পর্কে এই আর্টিকেল গুলো পড়ুন।

শরীরের তাপমাত্রা কত হলে জ্বর ধরা হয়।

সাধারণভাবে, ৯৯° ফারেনহাইট (৩৭.২° সেলসিয়াস) এর বেশি তাপমাত্রাকে নিম্ন-গ্রেডের জ্বর হিসেবে বিবেচনা করা হয়। এবং যখন এই তাপমাত্রা ১০০.৪° ফারেনহাইট  (৩৮° সেলসিয়াস)  এর বেশি হয় তখন তা উচ্চ গ্রেডের জ্বর হিসেবে বিবেচনা করা হয়।

জ্বর অনেক অসুস্থতার একটি সাধারণ উপসর্গ, এবং এটি সংক্রমণ বা প্রদাহের বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরের স্বাভাবিক প্রতিক্রিয়াও হতে পারে।  শরীরের তাপমাত্রা বৃদ্ধি ইমিউন সিস্টেমকে উদ্দীপিত করে থাকে, এটি সংক্রমণের বিরুদ্ধে লড়াইকে আরও কার্যকর করে তোলে।

ভাইরাস এবং ব্যাকটেরিয়া সংক্রমণের পাশাপাশি অন্যান্য চিকিৎসা অবস্থা যেমন অটোইমিউন ডিসঅর্ডার, ক্যান্সার এবং ওষুধের প্রতিক্রিয়া সহ বিভিন্ন কারনে জ্বর হতে পারে।  কিছু কিছু ক্ষেত্রে, পরিবেশগত কারনেও জ্বর হতে পারে যেমন প্রচণ্ড তাপ বা রোদে থাকার কারনে।

জ্বর হলে শরীরে বেশ কয়েকটি লক্ষন প্রকাশ পায়। যেমন-

  • শরীরের তাপমাত্রা বৃদ্ধি।
  • ঘাম।
  • ঠান্ডা এবং কাঁপুনি।
  • মাথাব্যথা।
  • পেশী দূর্বলতা।
  • ক্লান্তি।
  • ক্ষুধামন্দা।
  • পানিশূন্যতা।
  • অতিরিক্ত জ্বর হলে জ্ঞান হারিয়ে ফেলতে পারে অনেকেই।

জ্বরের চিকিৎসা।

জ্বরের চিকিৎসা জ্বরের অন্তর্নিহিত কারনের উপর নির্ভর করে।  বেশিরভাগ ক্ষেত্রে, জ্বর নিজে থেকেই চলে যায়, কারন- শরীরের এন্টিবডি গুলো সংক্রমনের বিরুদ্ধে লড়াই করে। জ্বরের অনেক ওষুধ সর্বত্রই পাওয়া যায়। তবে কোন ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ গ্রহন করা উচিত।

জ্বর নিরীক্ষণ করা হলে যদি কয়েক দিনের বেশি সময় ধরে থাকে এবং গুরুতর উপসর্গ দেখা দেয় বা ব্যক্তির শরীরের ইমিউনিটি সিস্টেম দুর্বল হলে অবশ্যই ভালো ডাক্তারের পরামর্শ নিতে হবে।

শরীরের স্বাভাবিক তাপমাত্রা ও জ্বর বিষয়ে জিজ্ঞেসিত প্রশ্নোত্তর। 

সুস্থ্য মানুষের শরীরের স্বাভাবিক তাপমাত্রা কত?

মানুষের শরীরের স্বাভাবিক তাপমাত্রা ৯৮.৬° ফারেনহাইট থাকলেও বর্তমানে তা ক্রমান্বয়ে কমে যাচ্ছে। বর্তমানে সুস্থ্য মানুষের শরীরের স্বাভাবিক তাপমাত্রা ৯৭.৭° ফারেনহাইট।

শরীরের তাপমাত্রা কত হলে জ্বর ধরা হয়?

বিভিন্ন কার্যকলাপের কারনে মানুষের শরীরের স্বাভাবিক তাপমাত্রার কিছুটা তারতম্য হতে পারে। তবে শরীরের গড় তাপমাত্রা থেকে ২ ডিগ্রি বেশি হলে তাকে জ্বর ধরা হয়। অর্থাৎ শরীরের গড় তাপমাত্রা ৯৭.৭° ফারেনহাইট হলে ৯৯.৭° তাপমাত্রায় তা জ্বর ধরা হয়।

কত ডিগ্রি জ্বর হলে মানুষ মারা যায়?

১০৪° এর উপরে জ্বর হলে মানুষের জন্য ক্ষতিকর। এবং এর উপরে শরীরের তাপমাত্রা হলে ভালো ডাক্তারের পরামর্শ নিতে হবে। তাপমাত্রা যতই বৃদ্ধি পাবে ক্ষতির সম্ভাবনা ততই বেশি। 

শেষকথা।

একটি সুস্থ্য জীবন পেতে স্বাথ্য বিষয়ক নানা জ্ঞানের পাশাপাশি শরীরের স্বাভাবিক তাপমাত্রা কত ও কত হলে জ্বর ধরা হয় তার সঠিক ধারনা আমাদের সকলেরই থাকা উচিত। শরীরের তাপমাত্রা খুব বেশি বা কম হলে অবশ্যই ডাক্তারি পরামর্শ নিতে হবে। এবং স্বাস্থ্যসম্মত খাবার গ্রহন ও সঠিক জীবনব্যবস্থা অনুসরন করতে হবে।

আজকের আলোচনায় জানতে পারলাম- শরীরের স্বাভাবিক তাপমাত্রা কত ও কত হলে জ্বর ধরা হয়। সঠিক তথ্য জানাতে পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। পোস্ট সম্পর্কিত কোন তথ্য জানতে চাইলে অবশ্যই কমেন্ট করে জানাতে ভূলবেন না, ধন্যবাদ।

স্বাস্থ্য সম্পর্কে এই আর্টিকেল গুলো পড়ুন।