মহিলাদের মাথার চুল পড়া বন্ধ ও ঘন করার উপায়।

আপনি কি মাথার চুল পড়া নিয়ে চিন্তায় আছেন? তাহলে জেনে নিন- মহিলাদের মাথার চুল পড়া বন্ধ ও ঘন করার উপায় সম্পর্কে বিস্তারিত। 

ছেলে মেয়ে সকলের জন্যই প্রাকৃতিকভাবে চুল পড়া একটি স্বাভাবিক বিষয়। কিন্তু মাঝে মাঝে মেয়েদের মাথার চুল খুব বেশি ঝড়ে পড়ে। 

ফলে সৌন্দর্যের অন্যতম উপাদান চুল নিয়ে চিন্তিত থাকেন অনেক মেয়েই। তাই খুব বেশি চুল পড়ার কারন, মহিলাদের মাথার চুল পড়া বন্ধ ও ঘন করার উপায় নিয়ে আজকের আলোচনা।

মহিলাদের মাথার চুল পড়া বন্ধ ও ঘন করার উপায়।

খুব বেশি চুল পড়ার কারন।

চুল পড়া একটি স্বাভাবিক প্রক্রিয়া হলেও বিভিন্ন কারনে অত্যধিক চুল পড়তে পারে। চুল পড়ার বিশেষ কারন গুলোর মধ্যে রয়েছে- জিনগত সমস্যা, হরমোনের পরিবর্তন, কঠিন অসুখ, মাথার ত্বক অপরিষ্কার থাকা ও চুলের যত্ন না নেওয়া। শরীরে পুষ্টি উপাদানের ঘাটতিতেও বেশি চুল পড়তে পারে।

মাথার চুল পড়া বন্ধ ও ঘন করার উপায়।

মহিলাদের মাথার চুল পড়া বন্ধ ও ঘন করার উপায় হিসেবে বেশ কয়েকটি ঘরোয়া উপায় অবলম্বন করা যায়। যেমন-

সুন্দর লাইফস্টাইল- চুলের সঠিক যত্নের জন্য নিয়মিত পুষ্টিকর খাবার গ্রহন করতে হবে। এতে করে চুল সুন্দর ও ঘন হতে পুষ্টি পাবে। তাছাড়া মাথার স্কাল্প পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, চুলে নিয়মিত তেল ব্যবহার করা, অতিরিক্ত শ্যাম্পু না করা ও চুল আচড়ানোর সময় সচেতন থাকার মাধ্যমেও চুল পড়া বন্ধ ও চুল ঘন করা যায়।

নিয়মিত নারিকেল তেল ব্যবহার- মাথায় নিয়মিত নারিকেল তেল ব্যবহার করা চুলের সকল প্রকার সমস্যা থেকে মুক্তি দিতে পারে। সপ্তাহে কমপক্ষে ৩ দিন মাথায় নারিকেল দিতে হবে এবং কমপক্ষে ১ দিন চুলে শ্যাম্পু করতে হবে। নিয়মিত চুল পরিষ্কার রাখলে এবং যত্ন নিলে মাথার চুল পড়া বন্ধ হয় ও ধীরে ধীরে চুল ঘন হয়।

এই আর্টিকেল গুলো পড়ুন।

পেঁয়াজের রস মেসেজ করা- পেঁয়াজের রস মাথার চুল ও দাড়ির উন্নতিতে অনেক বেশি কার্যকর। মাথার চুল পড়া বন্ধ করতে ও চুলের ঘনত্ব বাড়াতে নিয়মিত পেঁয়াজের রস মাথায় লাগাতে পারেন। 

তার জন্য - পেঁয়াজ ব্লেন্ড করে তার থেকে ছেকে রস সংগ্রহ করতে হবে। এবং গোসলের পূর্বে সেই রস মাথায় চুলের গোড়ায় লাগাতে হবে। তারপর ১৫-২০ মিনিট রেখে মাথা ধুয়ে নিতে হবে। এভাবে চুল পড়া বন্ধ হয়, গোড়া মজবুত হয় ও চুল ঘন হয়।

কালোজিরার তেল- কালোজিরা মৃত্যু ছাড়া সকল রোগের মহৌষধ। এটি শরীরের সকল অঙ্গের পাশাপাশি চুলের জন্যও উপকারী। নারিকেল তেল বা অন্য কোন তেলের সাথে কালোজিরা মিশিয়ে ভালোভাবে গরম করতে হবে। তারপর সেই মিশ্রন থেকে তেল টা ছেকে নিয়ে মাথায় ব্যবহার করলে মাথার চুলের যাবতীয় সমস্যা দূর হয়। কালোজিরার এই তেল শরীরে ব্যবহার করলেও ব্যাথা ও চর্মরোগ থেকে উপশম মেলে।

অলিভ অয়েল ও লেবুর রস- অলিভ ওয়েল চুলের জন্য অনেক উপকারী। তার সাথে লেবুর রস সংযুক্ত করে মাথার চুকে ব্যবহার করলে এর এন্টি অক্সিডেন্ট গুন চুল পড়া রোধ করে ও চুলের ঘনত্ব বাড়ায়।

প্রথমে, অলিভ অয়েল ও লেবুর রস ভালো ভাবে একসাথে মিশিয়ে নিতে হবে। তারপর তা হালকা গরম করে মাথায় মেসেজ করতে হবে। ১ ঘন্টা।মাথায় রেখে তা ধুয়ে ফেলতে হবে। এভাবে নিয়মি ব্যবহারের ফলে ভালো ফলাফল পাওয়া যায়। 

অ্যালোভেরা জেল- অ্যালোভেরা জেলকে আমরা ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে এবং চুলের পুষ্টি জোগাতে ব্যবহার করে থাকি। প্রথমে জেলটিকে হালকা গরম করে নিতে হবে। তারপর মাথার ত্বকে মালিশ করতে হবে। ৩০ মিনিট রাখার পর পানি দিয়ে ধুয়ে নিতে হবে। নিয়মিত এরূপ ব্যবহারে চুলের উন্নতি হয়।

মেথি, মেহেদী ও সরিষার তেল- মেথি চুলের স্বাস্থ্যরক্ষায় অনেক কার্যকর একটি উপাদান। কিছু পরিমান মেথি, ১৫-২০ টি মেহেদী পাতা ও পরিমান মতো সরিষার তেল মিশিয়ে গরম করতে হবে। তারপর তেল টা ছেকে নিয়ে মাথায় মাখতে হবে। ২০-৩০ মিনিট এভাবে রেখে ধুয়ে নিতে হবে।

নিমপাতার তেল- নিমপাতা আয়ুর্বেদের বিভিন্ন ওষুধের একটি অন্যতম উপাদান।চুলের যত্নে প্রাচীনকাল তজেকেই নিমপাতা ব্যবহার হয়ে আসছে। এটি ব্যবহারের জন্য প্রথমেই কিছু নিমের পাতা নিয়ে বেটে বা ব্লেন্ড করে তার থেকে নির্যাস টি নিতে হবে। এবার তার সাথে নারিকেল তেল বা অন্য যেকোন চুলে ব্যবহারের তেল মিশিয়ে নিয়ে মাথার ত্বকে ও চুলে ব্যবহার করতে হবে।

এরূপ উপাদানের নিয়মিত ব্যবহারে চুলের গোড়া মজবুত হয়, চুল পড়া বন্ধ হয়ে চুল ঘন হয়। উপরোক্ত মহিলাদের মাথার চুল পড়া বন্ধ ও ঘন করার উপায় গুলো থেকে যেকোন একটি ব্যবহার করলেও আপনার চুলের উন্নতি লক্ষ করতে পারবেন।

এই আর্টিকেল গুলো পড়ুন।

FAQ's

মেয়েদের চুল পড়া বন্ধ করার উপায় কি?

মাথার ত্বক পরিষ্কার রাখার পাশাপাশি নিয়মিত নারিকেল তেল ব্যবহার অথবা পিয়াজের রস,কালোজিরার তেল, অলিভ অয়েল, নিমপাতার তেল, মধু, মেথি ইত্যাদি চুলে নিয়ম অনুযায়ী ব্যবহার করলেও মেয়েদের চুল পড়া বন্ধ করা যায়।

চুল পড়া বন্ধ করার প্যাক কি?

চুল পড়া বন্ধ করার একটি ঘরোয়া প্যাক হলো- মেথি,মেহেদী পাতা ও সরিষার তেলের মিশ্রন। কিছু পরিমান মেথি, ১৫-২০ টি মেহেদী পাতা ও পরিমান মতো মধু মিশিয়ে গরম করতে হবে। তারপর তেল টা ছেকে নিয়ে মাথায় মাখতে হবে। ২০-৩০ মিনিট এভাবে রেখে ধুয়ে নিতে হবে।

শেষকথা।

উপরোক্ত আলোচনা থেকে মহিলাদের মাথার চুল পড়া বন্ধ ও ঘন করার উপায় সম্পর্কে ভালোভাবে জেনে, চুলের স্বাস্থ্যরক্ষা করে এর প্রয়োগ করতে হবে৷ অতিরিক্ত কোন কিছুর প্রয়োগে চুলের জেন ক্ষতি না হয় তা খেয়াল রাখতে হবে।