হাতের ও পায়ের নখ সুন্দর করার উপায়।

নখ হাতের ও পায়ের সৌন্দর্য বৃদ্ধি করে। তাই সুন্দর নখ আমাদের সকলেরই কাম্য। জেনে নিন- হাতের ও পায়ের নখ সুন্দর করার উপায় সম্পর্কে সকলেরই জানা উচিত।

গবেষনায় জানা যায় মানুষ প্রথম দেখাতে সামনের জনের যে কয়টি বিষয়ে লক্ষ করে তার মধ্যে নখ অন্যতম। এছাড়াও নখের সৌন্দর্য বৃদ্ধি মানুষের ব্যক্তিত্ত্বের ভালো প্রকাশক। তাই হাতের ও পায়ের নখ সুন্দর করার উপায় সম্পর্কে আজকের আলোচনা। 

হাতের ও পায়ের নখ সুন্দর করার উপায়।

ঘরোয়াভাবে হাতের ও পায়ের নখ সুন্দর করার উপায়।

হাতের নখ সুন্দর রাখতে আমরা বিভিন্ন উপায় অবলম্বন করতে পারি। অনেকে বিভিন্ন ওষুধ ব্যবহার করেও নখ সুন্দর রাখতে চেষ্টা করে। 

কিন্তু সকলের পক্ষে তা সম্ভব না হওয়ায় বা সে সম্পর্কে ধারনা না থাকায় ঘরোয়া উপায়ে নখ সুন্দর করার উপায় সবাই জানতে চায়। চলুন জেনে নেই ঘরোয়াভাবে নখ সুন্দর করার কয়েকটি উপায়-

টুথপেস্টঃ টুথপেস্ট দাতের জন্য যেমন উপকারী তেমনি নখে ব্যবহার করেও ভালো ফল অয়াওয়া যায়৷ একটি ব্রাশে কিছুটা টুথপেষ্ট নিয়ে নখের উপর কিছুক্ষন হালকা ভাবে মাজুন এবং নখের চারপয়াশে লাগান। 

তারপর পানি দিয়ে ধুয়ে নিন। দেখুন আপনার নখ আগের থেকে ঝকঝকে ও ভালো দেখাচ্ছে। নিয়মিত কয়েকদিন ব্যবহার করলে নখ থেকে হলদে ভাব ও অন্যান্য দাগ দূর হয়ে যায়।

নারকেল তেলঃ নারিকেল তেল চুল,ত্বক ও নখের জন্যও অনেকটাই উপকারী। নারিকেল তেলে থাকা ভিটামিন ডি ও অ্যান্টি অক্সিডেন্ট নখের পূষ্টি জোগায় ও নখকে মজবুত করে তোলে। পাশাপাশি নখের ময়েশ্চারাইজিং এর জন্যও নারিকেল তেল কার্যকর। 

প্রতিদিন রাতে ঘুমানোর পূর্বে নারিকেল তেল হাতের ও পায়ের নখে মেখে নিন এবং সকালে ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত ব্যবহার করলে নখ কোমল ও সুন্দর হওয়ার পাশাপাশি নখ মজবুত হয়।

মধুঃ মধু নখকে সুন্দর ও কোমল রাখে। পাশাপাশি নখ ও পাশের কিউটিক্যাল কে ব্যাকটেরিয়া ও ছত্রাক থেকে মুক্ত রেখে নখের উন্নতি করে। শুধু মধু ব্যবহার করেও ভালো ফল পাওয়া যায়। 

তবে দ্রুত ফলাফল পেতে কয়েক ফোটা লেবুর রস ও মধুর সাথে মিশিয়ে নখে মেসেজ করতে পারেন। তারপর ১৫-২০ মিনিট রেখে ধুয়ে নিন। এভাবে নিয়মিত করলে নখ মজবুত, জীবানুমুক্ত ও সুন্দর হয়।

লেবুর রস ও বেসনঃ নখকে সুন্দর করতে চাইলে নখের আশেপাশে থাকা বিভিন্ন দাগ,ছোপ ও হলদেটে ভাব দূর করতে হয়। এর জন্য কার্যকর উপায় হলো লেবুর রস ও বেসনের পেস্ট। 

কয়েক ফোটা লেবুর রস ও পরিমানমতো অল্প একটু বেসন নিয়ে মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর নখে মাখুন। ১০-১৫ মিনিট রেখে ধুয়ে নিন। এভাবে অল্প সময়েই নখে পরিবর্তন লক্ষ করতে পারবেন। 

কমলালেবুর রসঃ কমলালেবু খুবই কার্যকর হাতের ও পায়ের নখ সুন্দর করার উপায়। এটি ভিটামিন-সি তে ভরপুর একটি ফল। এছাড়াও নখের বৃদ্ধিতে কোলাজেন নামক উপাদান কাজ করে থাকে এবং কমলালেবু কোলাজেন উৎপাদনে সহায়তা করে। 

এছাড়াও কমলালেবুর এন্টি অক্সিডেন্ট গুন নখের সংক্রমন থেকে রক্ষা করে। নিয়মিত ১০ মিনিট করে কমলালেবুর রসে নখ ভিজিয়ে রাখলে ভালো ফল পাওয়া যায়। 

অলিভ অয়েলঃ অলিভ অয়েল শরীরের ত্বক, চুল ও নখের জন্য অনেক উপকারি। এটি নখে ব্যবহার করলে নখের গোড়ায় পৌঁছে রক্ত সঞ্চালন বাড়ায় এবং নখ তাড়াতাড়ি বৃদ্ধি পায় ও মজবুত হয়।

ঘুমানোর পূর্বে অলিভ অয়েল হালকা গরম করে নখ এবং কিউটক্যালে ম্যাসেজ করে সারারাত রেখে সকালে ধুয়ে ফেলুন। এভাবে অল্প সময়েই নখের পরিবর্তন লক্ষ করা যায়।

বেকিং সোডাঃ বেকিং সোডা নখের স্ক্রাবার হিসেবে ব্যবহার করলে নখের সকল দাগ দূর হয় ও নখের সৌন্দর্য বৃদ্ধি পায়। 

আবার এটিকে প্রাকৃতিক ব্লিচও বলা হয়। গরম পানি ও সোডা মিশিয়ে পেস্ট তৈরি করে নখের চারপাশে ২ মিনিট মেখে রাখুন। তারপর পানি দিয়ে ধুয়ে নিলেই নখের যাবতীয় জীবানু ও দাগ দূর হয়ে নখের সৌন্দর্য পরিলক্ষিত হবে।

উপরোক্ত পদ্ধতি গুলোই হাতের ও পায়ের নখ সুন্দর করার উপায়। 

এই আর্টিকেল গুলো পড়ুন।

নখের যত্ন কিভাবে নিবেন।

স্বাভাবিকভাবে সর্বদা নখের স্বাস্থ্য রক্ষায় নিচের বিষয়গুলো মেনে চলতে পারেন-

  • পুষ্টিকর খাবার যেমন- ভিটামিন, প্রোটিন, আয়রন, আয়োডিন, ক্যালসিয়াম, রঙিন ফলমূল ও সবজি খেতে হবে।
  • ঘুমানোর পূর্বে নখে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।
  • নখ কাটার পূর্বে হালকা গরম পানিতে ভিজিয়ে রাখুন।
  • ছোট ছোট করে নখ কাটুন এবং নেল কাটার ছাড়া অন্য কিছু দিয়ে নখ কাটা থেকে বিরত থাকুন। 
  • নখের ভিতরে ময়লা জমতে দেওয়া যাবেনা।

FAQ's

নখ দ্রুত বড় করার উপায় কি?

কমলালেবুর রস, অলিভ অয়েলে নখ ভিজিয়ে রাখা কিংবা রসুনের কোয়া নখে ঘষলে নখ দ্রুত বড় ও মজবুত হয়।

নখের ময়লা দূর করার উপায় কি?

হালকা গরম পানিতে শ্যাম্পু মিশিয়ে কিছুক্ষন সেই মিশ্রনে নখ ভিজিয়ে রাখতে হবে। তারপর নখের চারপাশের ময়লা ব্রাশ দিয়ে ঘষে ও কিউটিক্যালস পরিষ্কার করে নিলে নখের ময়লা দূর হয়ে পরিষ্কার দেখায়।

নখ সাদা করার উপায় কি?

ঘরোয়াভাবে একটি ব্রাশে কিছুটা টুথপেষ্ট নিয়ে নখে মাজুন এবং নখের চারপাশে কিছুটা পেস্ট লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ধুয়ে নিন এবং নখের পরিবর্তন লক্ষ করুন। নিয়মিত একবার এটি করলে নখ সাদা হয়ে উঠে।

এই আর্টিকেল গুলো পড়ুন।

শেষকথা।

সুন্দর লাইফস্টাইলের জন্য নখের সৌন্দর্য রক্ষা করাও অপরিহার্য। তাই হাতের ও পায়ের নখ সুন্দর করার উপায় জেনে নখের যথাযথ যত্ন নিতে হবে। 

আজকের আলোচনার মূল বিষয় ছিলো- হাতের ও পায়ের নখ সুন্দর করার উপায়। পোস্টটি কেমন লাগলো তা কমেন্ট করে জানাতে পারেন। স্বাস্থ্য ও সৌন্দর্য বিষয়ক এমন লেখা পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন, ধন্যবাদ।