শরীরের চামড়া টাইট করার উপায়।

আপনার শরীরের চামড়ায় যদি ভাজ পড়তে থাকে এবং দীর্ঘদিন শরীরের চামড়া টাইট রাখতে চান তাহলে জেনে নিন- শরীরের চামড়া টাইট করার উপায়। 

বয়স বাড়ার সাথে সাথে, খাদ্যাভ্যাসের কারনে কিংবা শরীরের ওজন কমলে বা অন্যান্য কারনে শরীরের চামড়া ঝুলে যায়। বয়স হলে চামড়া ঝুলে যাওয়া একটি স্বাভাবিক বিষয় হলেও কিছু উপায়ে দীর্ঘদিন ত্বক সতেজ রাখা যায়। 

ত্বকের দৃঢ়তা ধরে রাখার জন্য কিছু জীবনব্যবস্থা এবং অনেক প্রাকৃতিক প্রতিকার রয়েছে যা বাড়িতেই করা যায়। তাই সৌন্দর্য বৃদ্ধিতে শরীরের চামড়া টাইট করার উপায় ও ঘরোয়া ব্যবস্থাগুলো নিয়েই আজকের আলোচনা।

শরীরের চামড়া টাইট করার উপায়।

চামড়া টাইট করার উপায়।

দৈনন্দিন জীবন পরিচালনায় কিছু বিষয় ফলো করে শরীরের চামড়া ঝুলে পড়া রোধকরা যায়। যেমন- 

সঠিক খাবার গ্রহনঃ খাদ্যে ভিটামিন ই, প্রোটিন, ক্যালসিয়াম ও অন্যান্য সকল উপাদানই সঠিক পরিমানে রাখতে হবে। তবে একই পুষ্টির জন্য কোন খাবারে চর্বি কম তা খেয়াল রাখতে হবে। শুধু মাছ,মাংস,ডিম নয় বরং শাকসবজি থেকে বেশিরভাগ পুষ্টি গ্রহনের চেষ্টা করতে হবে।

পর্যাপ্ত পানি পানঃ শরীরের বেশিরভাগ অংশই পানির উপর নির্ভরশীল হওয়ায় ত্বকের টানটান ও উজ্জ্বল ভাব ধরে রাখতে নিয়মিত ৮-১২ গ্লাস পানি অয়ান করুন।

চিনি কম খাওয়াঃ চিনি চামড়া ঝুলে যাওয়ার অন্যতম কারন। তাই চিনি কম খাওয়া উচিত। এক্ষেত্রে মিষ্টি ফল, যেমন- বেরি,তরমুজ, আম, কমলা,আঙ্গুর, কলা, পেঁপে, কিউই, আপেল ইত্যাদি খেতে পারেন।

ব্যায়ামঃ শরীরের ওজন কমানোর জন্য ডায়েট করলে চামড়া ঝুলে যাওয়া থেকে রক্ষা পেতে ওয়েট লিফটিং ও হালকা পেটের ব্যায়াম করুন। এতে শরীরের চামড়া শক্ত থাকে। 

প্রাকৃতিক টোটকা ব্যবহারঃ চামড়া ঝুলে গেলে প্রাকৃতিক কিছু ভেষজ উপাদান, যেমন- শসা, নারকেল তেল, মধু, অ্যালোভেরা জেল, লেবুর রস ইত্যাদি ত্বকে ব্যবহার করলে চামড়া টানটান থাকে।

দৈনন্দিন এই অভ্যাসগুলো শরীরের চামড়া টাইট করার উপায়। 

এই আর্টিকেল গুলো পড়ুন।

শরীরের চামড়া টাইট করার ঘরোয়া উপায়।

বেশ কয়েকটি ঘরোয়া ভেষজ উপাদান ব্যবহার করে শরীরের চামড়া ঝুলা রোধ ও দীর্ঘদিন সেই অবস্থা ধরে রাখা যায়। যেমন-

নারকেল তেলঃ নারকেল তেল একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা ত্বকের স্থিতিস্থাপকতা এবং দৃঢ়তা উন্নত করে। গোসলের আগে নারকেল তেল আপনার শরীরের ত্বকে মেসেজ করুন এবং কিছুক্ষন রেখে দিন। আপনার মুখের ত্বক ঝুলে যাওয়া বন্ধ করতে নিয়মিত রাতে ঘাড়ে এবং মুখে নারকেল তেল মেসেজ করুন এবং সারারাত রেখে দিন।

শসাঃ শসা একটি প্রাকৃতিক টোনার যা ত্বককে টানটান করে। ত্বকের যত্নে বহু সমস্যার সমাধান পাওয়া যায় শশা থেকে। একটি শসা ব্লেন্ড করে তার রস একটু তুলো ব্যবহার করে আপনার ত্বকে লাগান। ১০-১৫ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত এটি আপনার ত্বককে মসৃন সুন্দর ও টানটান করবে।

অ্যালোভেরা জেলঃ এটি ত্বকের ইলাস্টিসিটি বাড়িয়ে ত্বক টান টান রাখে। অ্যালোভেরা জেল সরাসরি আপনার ত্বকে লাগান এবং ১৫-২০ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।  আপনার ত্বককে টানটান এবং দৃঢ় করতে সপ্তাহে দুইবার এটি ব্যবহার করতে পারেন।

কফি ও অলিভ অয়েলের স্ক্রাবঃ স্ক্রাবিং করার ফলে ত্বকের মৃত কোষগুলো ঝরে পরে। কফি, অলিভ অয়েল একই সাথে ত্বকের স্ক্রাবার ও ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। এক টেবিল চামচ অলিভ অয়েলের সাথে ১/৩ চা চামচ কফি ও ১ চামচ মধু মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করুন। নিয়মিত এটি আপনার মুখে এবং ত্বকের বিভিন্ন অংশে ব্যবহার করলে প্রভাব দেখতে পাবেন।

ডিমের সাদা অংশঃ ডিমের সাদা অংশে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে যা ত্বকের দৃঢ়তা ধরে রাখতে সহায়ক। ডিমের সাদা অংশ ফেনা না হওয়া পর্যন্ত ফেটিয়ে নিন এবং ব্রাশ ব্যবহার করর ত্বকে লাগান। ১৫-২০ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১-২ বার ব্যবহার করেই ভালো ফলাফল পাওয়া যায়। 

লেবুর রসঃ লেবুর রস একটি প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্ট যা ত্বককে টানটান রাখে। মধুর সাথে লেবুর রস মিশিয়ে তুলোয় নিয়ে ত্বকে লাগান। ১০-১৫ মিনিট রেখে দিন তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন বার এটি করলে চামড়া শক্ত ও টান দেখায়।

গাজরের রস ও মধুঃ গাজরের রস আমাদের শরীরে শক্তি জোগায় ও ত্বক টানটান করে। গাজর ব্লেন্ড করে তা রসের সাথে পরিমান মতো অল্প একটু মধু মিশিয়ে নিন। তারপর সেই মিশ্রনটি ত্বকে লাগিয়ে ২০ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

আনারসঃ আনারস ত্বককে টানটান করতে সহায়তা করে। আনারসের জুস ১০-১৫ মিনিট চেহারায় মেখে রাখুন। অথবা আনারসের টুকরো দিয়ে চেহারায় মাখুন। এভাবে দীর্ঘদিন ত্বক টানটান থাকে।

উপরোক্ত ঘরোয়াভাবে শরীরের চামড়া টাইট করার উপায় গুলোর একটি নিয়মিত ব্যবহার করেও আপনার ত্বকের টানটান রাখতে পারবেন।

FAQ's 

ত্বক ঝুলে যাওয়ার কারন কি?

বয়স বাড়লে, পুষ্টিজনিত খাবার কম খেলে, হঠাৎ ওজন কমলে এবং ডার্মিসের কোলাজেন এবং ইলাস্টিনের অবনতি বা হ্রাস হ'ল স্যাজি ত্বক ঝুলে যাওয়ার অন্যতম কারন। 

শরীরের চামড়া কিভাবে টানটান করা যায়?

পানি পান, খাবারে সঠিক পুষ্টি, ব্যায়াম ইত্যাদি অভ্যাসের পাশাপাশি শসা, নারকেল তেল, মধু, অ্যালোভেরা জেল, লেবুর রস ইত্যাদি ঘরোয়া উপায় ব্যবহার করে শরীরের চামড়া টানটান করা যায়।

মুখের চামড়ার ভাজ দূর করার উপায়?

লেবুর রস ও মধুর প্যাক, গাজরের রস ও মধুর প্যাক, শশা, নারিকেল তেল এবং বিভিন্ন ফেস স্ক্রাবার ব্যবহার করে মুখের বলিরেখা ও ভাজ পড়া দূর করা যায়।

এই আর্টিকেল গুলো পড়ুন।

গুরুত্বপূর্ণ কথা। 

চামড়ায় ভাজ পড়ে যাওয়া আমাদের সৌন্দর্যের উপর বিশেষ প্রভাব ফেলে। সুন্দর টানটান উজ্জ্বল ত্বক সকলেই চাই। তাই শরীরের চামড়া টাইট করার উপায় গুলো ব্যবহার করে আপনার সৌন্দর্য ধরে রাখতে পারবেন।

আজকের পোস্টের মূল বিষয় - শরীরের চামড়া টাইট করার উপায়। পোস্ট সম্পর্কিত কোন প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্ট করে জানান। স্বাস্থ্য ও সৌন্দর্য বিষয়ক এরকম তথ্য জানতে নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়েবসাইট,ধন্যবাদ।