কোরআন কাদের জন্য নাযিল হয়েছে।

কোরআন কাদের জন্য নাযিল করা হয়েছে এই বিষয় সম্পর্কে কুরআন থেকে কিছু আলোচনা করা হল। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন আশাকরি উপকৃত হবেন ইনশাল্লাহ।

২ নম্বর সূরা আল-বাকারা, আয়াত নম্বর ১৮৫ তে বলা হয়েছে- রমযান মাস, যাতে কুরআন নাযিল করা হয়েছে মানুষের জন্য হিদায়াতস্বরূপ এবং হিদায়াতের সুস্পষ্ট নিদর্শনাবলী ও সত্য-মিথ্যার পার্থক্যকারীরূপে। সুতরাং তোমাদের মধ্যে যে মাসটিতে উপস্থিত হবে, সে যেন তাতে সিয়াম পালন করে। আর যে অসুস্থ হবে অথবা সফরে থাকবে তবে অন্যান্য দিবসে সংখ্যা পূরণ করে নেবে। আল্লাহ তোমাদের সহজ চান এবং কঠিন চান না। আর যাতে তোমরা সংখ্যা পূরণ কর এবং তিনি তোমাদেরকে যে হিদায়াত দিয়েছেন, তার জন্য আল্লাহর বড়ত্ব ঘোষণা কর এবং যাতে তোমরা শোকর কর।

উপরের আয়াত থেকে আমরা বুঝতে পারি যে এই কুরআন মানুষের জন্য হিদায়াত স্বরূপ (হিদায়াত কথার অর্থ- রাস্তা বা পথ)। এই কুরআন মানুষের জীবন অতিবাহিত করার একটি রাস্তা বা পথ।

৪৫ নম্বর সূরা আল-জাসিয়া, আয়াত নম্বর ২০ তে বলা হয়েছে- এ কুরআন মানবজাতির জন্য আলোকবর্তিকা এবং নিশ্চিত বিশ্বাসী সম্প্রদায়ের জন্য হিদায়াত ও রহমত।

এই আয়াত থেকে আমরা জানতে পারি যে কুরআন সকল মানুষের জন্য কিন্ত সকল মানুষ তো বিশ্বাস আনবে না তাই আল্লাহ্‌ বলেন যে এই কুরআন কেবল মাত্র বিশ্বাসী সম্প্রদায়ের জন্য হিদায়াত ও রহমত।

কোরআন কাদের জন্য নাযিল হয়েছে।

৪১ নম্বর সূরা হা-মীম আয়াত নম্বর ৩ এ হয়েছে- এমন এক কিতাব, যার আয়াতগুলো জ্ঞানী কওমের জন্য বিশদভাবে বর্ণনা করা হয়েছে, কুরআনরূপে আরবী ভাষায়।

এখানে আমরা জানতে পারলাম যে এই কুরআনের আয়াত গুলো জ্ঞানী কওমের জন্য বিশদভাবে বর্ণনা করা হয়েছে।

কুরআনে বিভিন্ন আয়াতে বলা হয়েছে যে এই কুরআন মুত্তাকীদের জন্য হিদায়াত। যেমন- ২ নম্বর সূরা আয়াত নম্বর ২ এ বলা হয়েছে- এই সেই কিতাব, যাতে কোন সন্দেহ নেই, মুত্তাকীদের জন্য হিদায়াত (রাস্তা বা পথ)।

৫৪ নম্বর সূরা আল-কামার, আয়াত নম্বর ১৭ আল্লাহ্‌ বলেন- আর আমি তো কুরআনকে সহজ করে দিয়েছি উপদেশ গ্রহণের জন্য। অতএব কোন উপদেশ গ্রহণকারী আছে কি?

এই আয়াতে আল্লাহ্‌ আমাকে, আপনাকে ও সকল মানুষকে আহব্বান করে বলছেন যে -  আর আমি তো কুরআনকে সহজ করে দিয়েছি উপদেশ গ্রহণের জন্য। অতএব কোন উপদেশ গ্রহণকারী আছে কি? 

এর পরও কি আমরা কুরআন পড়ব না, কুরআন থেকে উপদেশ গ্রহণ করব না। আর আমরা যদি কুরআন না পড়ি বা কুরআন থেকে উপদেশ গ্রহণ না করি তাহলে আমাদের মত দুরভাগা আর কে?

কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুণ কুরআন থেকে উত্তর দেওয়া হবে ইনশাল্লাহ।

আরও পড়ুন।