মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ঘরোয়া প্রাকৃতিক উপায়।

মানুষের চেহারা হলো সৌন্দর্যের রাজধানী। কিন্তু সেখানে ব্রণ ও কালো দাগ অনেকটাই কষ্টদায়ক ও তিক্ত বিষয়। এমন সমস্যা থেকে মুক্তি পেতে জেনে নিন মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ঘরোয়া প্রাকৃতিক উপায়।

মুখে ব্রণ হওয়া এবং কালো দাগ পড়া বর্তমান একটি স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে বয়ঃসন্ধিকালে বেশিরভাগ কিশোর কিশোরী এ সমস্যায় ভুগেন। অনেক সময় মুখের ব্রণ দূর হলেও এর জন্য সৃষ্ট কালো দাগ দীর্ঘস্থায়ী হয়। 

তাই আজকে আমরা জানবো, মুখের ব্রণ কেন হয় ও মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ঘরোয়া প্রাকৃতিক উপায় গুলো সম্পর্কে বিস্তারিত।

মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ঘরোয়া প্রাকৃতিক উপায়।

মুখের ব্রণ কেনো হয়?

বেশ কয়েকটি কারণে মুখে ব্রণ হতে পারে। বিশেষজ্ঞদের মধ্যে মুখের ব্রণ হওয়া বিশেষ বিশেষ কারণগুলো হলো-

  • জিনগত সমস্যা।

  • শরীরে অস্বাভাবিকভাবে হরমোনের ক্ষরণের তারতম্য।

  • পর্যাপ্ত পরিমাণ ঘুম না হওয়া।

  • পরিমাণ মতো পানি না খাওয়া।

  • তৈলাক্ত ও অস্বাস্থ্যকর খাবার খাওয়া।

  • খুব বেশি মানসিক চাপ ও দুশ্চিন্তায় ভোগা।

  • শরীরে অনেক ঘাম হওয়া সত্ত্বেও পরিচ্ছন্ন না হওয়া।

  • ত্বকের যত্নে উদাসীনতা।

সাধারণত উপরোক্ত কারণ গুলোতেই মুখে ব্রণ হয়ে থাকে। পরিষ্কার পরিচ্ছন্ন জীবন যাপন ব্যবস্থা মুখের ব্রণ হওয়া থেকে এবং মুখে বিভিন্ন ছোপ ছোপ দাগ পড়া থেকে রক্ষা করতে পারে। দৈনন্দিন জীবনে আপনার কিছু সাধারণ অভ্যাস পরিবর্তন এর মাধ্যমেই আপনি পেতে পারেন একটি উজ্জ্বল, সুন্দর ও দাগ মুক্ত চেহারা।

এছাড়াও বিভিন্ন ঘরোয়া ও প্রাকৃতিক উপায় অবলম্বনের মাধ্যমেও আমরা মুখের ব্রণ ও কালো দাগ দূর করতে পারি।

এই আর্টিকেল গুলো পড়ুন।

মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ঘরোয়া উপায়।

বেশ কয়েকটি ঘরোয়া প্রাকৃতিক উপায় অবলম্বনের মাধ্যমে মুখের ব্রণ ও কালো দাগ দূর করা যায়। যেমন- 

মধুঃ- মধু আমাদের দেহ ও ত্বকের জন্য কতটা উপকারি তা আমরা সকলেই জানি। মধুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট গুণ মুখের ব্রণ ও কালো দাগ দূর করে থাকে। নিয়মিত খালি মধু অল্প একটু হাতে নিয়ে মুখে ম্যাসেজ করুন। অথবা অন্য কোন ফেসপ্যাক এর সাথে মিলিয়েও ব্যবহার করতে পারেন। মুখের ব্রণ দূর করার জন্য সবচেয়ে বেশি তাড়াতাড়ি ফল পাওয়া যায় মধুর ব্যবহারে।

শসার রসঃ- শসার রস মুখে লেগে থাকা তৈলাক্ত ও ময়লা পদার্থগুলো পরিষ্কার করে ত্বককে জীবনে মুক্ত রাখে। এছাড়া এর ব্যবহারে মুখের ব্রণের জীবাণুর কোষগুলো ধ্বংস হয়ে যায় এবং এটি মুখের কালো দাগ দূর করতেও অনেকটাই উপকারী।

আলুঃ- মুখের কালো ছোপ ছোপ দাগ ও বিভিন্ন গারো দাগ দূর করতে আলু খুবই কার্যকরী। প্রথমে একটি আলু পাতলা ও গোল করে কেটে নিন। তারপর আপনার মুখে আলুর সে পিস গুলো হালকা করে ম্যাসেজ করুন। আলুর রসে থাকা পদার্থ মুখের ত্বক থেকে মৃত কোষগুলো বের করে মুখকে দাগ মুক্ত রাখে।

এলোভেরা জেলঃ- অ্যালোভেরা জেল মুখের দাগ দূর করতে কার্যকরী। নিয়মিত সকালেও রাতে মুখে এলোভেরা জেল মেখে ৩০ মিনিট রেখে দিন তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে মুখের দাগ দূর হয়। এটি একটি মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ঘরোয়া প্রাকৃতিক উপায়।

মুলতানি মাটিঃ- মুলতানি মাটি মুখে জমে থাকা তৈলাক্ত পদার্থ দূর করে মুখকে পরিষ্কার রাখে। মুলতানি মাটি পানি দিয়ে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে মেখে রাখুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন, যারা অবশ্যই পরিবর্তন দেখতে পাবেন।

লেবুর রসঃ- মুখে ব্রণ ও কালো দাগ দূর করার জন্য লেবুর রসের সাথে একটু পানি মিশিয়ে তাতে তুলো ভিজিয়ে মুখে ত্বকে লাগান। ১৫ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। লেবুর রসে থাকা ব্লিচ উপাদান খুবই তাড়াতাড়ি মুখের দাগ ও ব্রণ দূর করতে কার্যকরী।

বেকিং সোডাঃ- বেকিং সোডা রয়েছে ত্বকের জন্য ব্লিচিং উপাদান। অল্প একটু বেকিং সোডা নিয়ে তার সাথে কিছুটা পানি মিশিয়ে মুখে ব্রণের স্থানগুলোতে লাগান। ২-৩ মিনিট পর ধুয়ে ফেলুন।

কাঁচা হলুদ ও চন্দনঃ- কাঁচা হলুদ আদিকাল থেকেই চেহারার সৌন্দর্য বৃদ্ধিতে ও মুখের বিভিন্ন দাগ দূর করতে ব্যবহৃত হয়ে আসছে। কাঁচা হলুদের সাথে চন্দন কাঠের গুড়ো ও কিছুটা পানি মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান। কিছুক্ষণ রেখে তা শুকিয়ে এলে হালকা ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ব্রণ ও ব্রণের কালো দাগ দূর করতে কার্যকরী।

তুলসী পাতার রসঃ- তুলসী পাতার আয়ুর্বেদিক গুণ ব্রণ থেকে মুক্তি পেতে সহায়তা করে। প্রথমে তুলসী পাতা বেটে তার থেকে নির্যাস সংগ্রহ করে সেই সাথে মধু মিশিয়ে, মিশ্রণটি আপনার মুখের ত্বকে লাগান। কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

নিম পাতার রসঃ- নিম পাতার রস ঔষধি গুণসম্পন্ন। চেহারা ব্রণের জীবাণু দূর করতে এবং মুখকে দাগ মুক্ত রাখতে নিয়মিত মুখে নিম পাতার রস ও সাথে মধু মিশিয়ে মিশ্রণ তৈরি করে লাগাতে পারেন।

ডিমের সাদা অংশঃ- ডিমের সাদা অংশ মুখের দাগ দূর করতে এবং মুখের ত্বককে কোমল ও মসৃণ রাখতে কবি কার্যকর উপাদান। রাতে ঘুমানোর পূর্বে একটি ডিমের সাদা অংশ নিয়ে হালকা করে মুখে ম্যাসেজ করে রাখুন। তারপর সকালে ঘুম থেকে উঠে ধুয়ে ফেলুন।

উপরোক্ত মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ঘরোয়া প্রাকৃতিক উপায় গুলো থেকে যেকোনো একটি বা একাধিক উপায় ব্যবহার করে আপনার মুখের ব্রণ ও কালো দাগ দূর করতে পারবেন।

এই আর্টিকেল গুলো পড়ুন।

FAQ's 

ব্রণ দূর করার ঘরোয়া উপায় কি?

কাঁচা হলুদ আদিকাল থেকেই চেহারার সৌন্দর্য বৃদ্ধিতে ও মুখের বিভিন্ন দাগ দূর করতে ব্যবহৃত হয়ে আসছে। কাঁচা হলুদের সাথে চন্দন কাঠের গুড়ো ও কিছুটা পানি মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান। কিছুক্ষণ রেখে তা শুকিয়ে এলে হালকা ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এছাড়াও লেবুর রস, শসা, মধু, তুলসী পাতার রস ইত্যাদি ব্যবহার করে ব্রণ দূর করা যায়।

ব্রনের দাগ ও গর্ত দূর করার উপায় কি?

অনেক সময় ব্রণ দূর হলেও ব্রণের স্থানে গর্ত হয়ে যায়। এমন সমস্যা থেকে মুক্তি পেতে ডিমের সাদা অংশ, মধু, অ্যালোভেরা জেল মুখে ব্যবহার করলে ভালো ফল পাওয়া যায়।

কিভাবে তৈলাক্ত ব্রণ দূর করা যায়?

শসার রস মুখে লেগে থাকা তৈলাক্ত ও ময়লা পদার্থগুলো পরিষ্কার করে ত্বককে জীবনে মুক্ত রাখে। এছাড়া এর ব্যবহারে মুখের ব্রণের জীবাণুর কোষগুলো ধ্বংস হয়ে যায় এবং এটি মুখের কালো দাগ দূর করতেও অনেকটাই উপকারী।

শেষকথা।

তোকে সৌন্দর্যের সর্বোচ্চ বিষয় হচ্ছে নিয়মিত ত্বকের যত্ন নেওয়া। সুষ্ঠু খাদ্যাভ্যাস ও জীবন ব্যবস্থা মেনে চললে স্বাস্থ্য ও ত্বক সুন্দর থাকে। তাই দৈনন্দিন জীবনে সুষ্ঠ জীবন ব্যবস্থা অভ্যাস করে নিন।

আজকের আলোচনার মূল বিষয় ছিল মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ঘরোয়া প্রাকৃতিক উপায়। লেখাটি কেমন লাগলো তা কমেন্ট করে জানান। স্বাস্থ্য ও সৌন্দর্য বিষয়ক এমন উপকারী তথ্য পেতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট, ধন্যবাদ।