তাহাজ্জুদ নামাজ সম্পর্কে কুরআনের আয়াত।

তাহাজ্জুদ নামাজ সম্পর্কে কুরআনের আয়াত। আপনাদের সঙ্গে তাহাজ্জুদ নামাজ সম্পর্কে কুরআনের দুটি আয়াত নিয়ে আলোচনা করব ইনশাল্লাহ।

আমরা সকলে অবগত যে তাহাজ্জুদের নামাজ রাত্রে পড়তে হায়। তাই কুরআন তাহাজ্জুদের নামাজ সম্পর্কে কি বলে চলুন দেখে নেওয়া হক।

তাহাজ্জুদ নামাজ সম্পর্কে কুরআনের আয়াত।

তাহাজ্জুদ সম্পর্কে কুরআনের দুটি আয়াত।

(১) আর রাতের কিছু অংশে তাহাজ্জুদ আদায় কর তোমার অতিরিক্ত দায়িত্ব হিসেবে। আশা করা যায়, তোমার রব তোমাকে প্রশংসিত অবস্থানে প্রতিষ্ঠিত করবেন। (17-79)

এই আয়াত থেকে এও বুঝাজাই তাহাজ্জুদ নামাজের পুরস্কার হিসেবে আল্লাহ্‌ আমাদেরকে প্রশংসিত অবস্থানে প্রতিষ্ঠিত করবেন।

 (২) নিশ্চয় তোমার রব জানেন যে, তুমি রাতের দুই তৃতীয়াংশের কিছু কম, অথবা অর্ধরাত অথবা রাতের এক তৃতীয়াংশ সালাতে দাঁড়িয়ে থাক এবং তোমার সাথে যারা আছে তাদের মধ্য থেকে একটি দলও। আর আল্লাহ রাত ও দিন নিরূপণ করেন। তিনি জানেন যে, তোমরা তা করতে সক্ষম হবে না। 

তাই তিনি তোমাদেরকে ক্ষমা করলেন। অতএব তোমরা কুরআন থেকে যতটুকু সহজ ততটুকু পড়। তিনি জানেন তোমাদের মধ্যে কেউ কেউ অসুস্থ হয়ে পড়বে। আর কেউ কেউ আল্লাহর অনুগ্রহ সন্ধানে পৃথিবীতে ভ্রমণ করবে, আর কেউ কেউ আল্লাহর পথে লড়াই করবে। 

অতএব তোমরা কুরআন থেকে যতটুকু সহজ ততটুকু পড়। আর সালাত কায়েম কর, যাকাত দাও এবং আল্লাহকে উত্তম ঋণ দাও। আর তোমরা নিজদের জন্য মঙ্গলজনক যা কিছু অগ্রে পাঠাবে তোমরা তা আল্লাহর কাছে পাবে প্রতিদান হিসেবে উৎকৃষ্টতর ও মহত্তর রূপে। আর তোমরা আল্লাহর কাছে ক্ষমা চাও। নিশ্চয় আল্লাহ অতীব ক্ষমাশীল, পরম দয়ালু। (73-20)

আপনাদের সঙ্গে তাহাজ্জুদ নামাজ সম্পর্কে কুরআনের দুটি আয়াত তুলে ধরলাম। আশাকরি এই দুটি আয়াত থেকে উপকৃত হবেন ইনশাল্লাহ।।

আরও পড়ুন।