হাদিস শব্দের অর্থ কি ?

হাদিস শব্দের অর্থ কি? আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে হাদিস শব্দের অর্থ জানবো ইনশাল্লাহ।। হাদিস একটি আরবি ভাষা, কিন্ত এই হাদিস শব্দটি আমাদের মধ্যে এমন ভাবে প্রচলিত, যে হাদিস শব্দটিকে অনেকেই বাংলা মনে করে।

হাদিস শব্দের অর্থ ঘোটনা। যেমন- আমি একদিন জোহরের নামাজ পড়ার জন্য মসজিদে প্রবেশ করলেম। এখন মসজিদে প্রবেশ করে দেখছি যে ১ রিকাত নামাজ হয়ে গিয়েছে। আমি জামাদের সঙ্গে ২ রিকাত থেকে নামাজ শুরু করলাম।

ইমাম সায়েব ভুল করে ৪ রিকাতের পরিবর্তে ৫ রিকাত নামজ পড়ে সালাম ফিরল। এখন এই যে একটি ঘোটনা আমি আপনাদের বললাম, এই ঘোটনা বলাকে আরবিতে হাদিস বলে। অর্থাৎ এই হাদিসটি আমি বললাম। এই হাদিসটির কোল বা কথা আমার।

অনেকেই হাদিস শব্দের অর্থ করে- কথা। কিন্তু হাদিস শব্দের সঠিক অর্থ- ঘোটনা। আর এই ঘোটনা মানুষ তার কথার মাধ্যমে বর্ণনা করে থাকে, এর জন্য হাসিদ শব্দের অর্থ কেই কেই "কথা" বলে থাকে। নীচে হাদিস সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া হল।

হাদিস শব্দের অর্থ কি ?

মুসলিম দের মধ্যে হাদিসের প্রচলন।

মুসলিমরা মূলত দুটি ভাগে বিভক্ত। এক শিয়া মুসলিম আর দুই সুন্নি মুসলিম। আর এই দুই শ্রেণীর মধ্যে মোট হাদিস গ্রন্থের সংখ্যা হচ্ছে ১০ টি। এর মধ্যে শিয়া মুসলিমরা কুরআন সহ ৪ টি হাদিস গ্রন্থের প্রতি বিশ্বাস করে।

আর সুন্নি মুসলিমরা কুরআন সহ ৬ টি হাদিস গ্রন্থের প্রতি বিশ্বাস করে। এর মধ্যে লক্ষ করার বিষয় হচ্ছে যে- শিয়া মুসলিমরা যে ৪ টি হাদিস গ্রন্থ বিশ্বাস করে, ওই ৪ টি হাদিস গ্রন্থ সুন্নি মুসলিমরা বিশ্বাস করে না।

আবার  অন্য দিকে সুন্নি মুসলিমরা যে ৬ টি হাদিস গ্রন্থের প্রতি বিশ্বাস করে, শিয়া মুসলিমরা ওই ৬ টি হাদিস বিশ্বাস করে না। যদি আমরা শিয়া ও সুন্নি দুটি শ্রেণীকে সামনে রাখি, তাহলে দেখবো যে এদের মধ্যে কেই কারও হাদিস বিশ্বাস করে না। 

কুরআনের মধ্যে হাদিসের বর্ণনা।

কুরআনের মধ্যে বিভিন্ন নবী রসূলদের ও অন্যান্য ঘোটনা বর্ণনা করা হয়েছে, আর ওই সকল ঘটনাকে আল্লাহ "হাদিস" বলে উল্লেখ করেছেন। নীচে আয়াত দেওয়া হল।

আরবি উচ্চারণ- আল্লা-হু নাঝঝালা আহছানাল হাদীছি কিতা-বাম মুতাশা-বিহাম মাছা-নিয়া তাকশা‘ইররু মিনহু জূলূদুল্লাযীনা ইয়াখশাওনা রাব্বাহুম ছু ম্মা তালীনুজুলূদুহুম ওয়াকু লূবুহুম ইলা-যিকরিল্লা-হি যা-লিকা হুদাল্লা-হি ইয়াহদী বিহী মাইঁ ইয়াশাউ ওয়া মাইঁ ইউদলিলিল্লা-হু ফামা-লাহূমিন হা-দ। 39-23

বাংলা অনুবাদ- আল্লাহ নাযিল করেছেন উত্তম হাদিস, মুতাশাবিহ (সাদৃশ্যপূর্ণ) একটি কিতাব (আল কুরআন), যা বারবার আবৃত্তি করা হয়। যারা তাদের রবকে ভয় করে, তাদের গা এতে শিহরিত হয়, তারপর তাদের দেহ ও মন আল্লাহর স্মরণে বিনম্র হয়ে যায়। এটা আল্লাহর পথ, তিনি যাকে চান তাকে এর দ্বারা পথ দেখান। আর আল্লাহ যাকে পথভ্রষ্ট করেন, তার জন্য কোন পথ প্রদানকারী নেই। ৩৯-২৩

এই আর্টিকেল গুলো পড়ুন।