ইসলাম ও হিন্দু ধর্ম সম্পর্কে সঠিক ধারণা।

ইসলাম ও হিন্দু ধর্মের অনুসরণকারীদের দেখে ধর্মকে বিচার করা যাবে না, ধর্মকে সঠিকভাবে জানতে ধর্মের প্রামাণ্য গ্রন্থ পড়তে হবে।

 হিন্দু, মুসলিম, খ্রিস্টান, পাটির নেতা —যে কোনও ধর্মের অনুসরণকারীদের কথা বলা হোক না কেন, কর্মক্ষেত্রে তাদের অধিকাংশই প্রকৃত ধর্মীয় বিশ্বাস থেকে অনেকটা দূরে অবস্থান করেন—যা ধর্ম নয় সেটাকে কেউ কেউ ধর্ম বলে পালন করেন। 

প্রকৃত ধর্মীয় শিক্ষা কী তা অধিকাংশ অনুসরণকারী সঠিকভাবে জানেন না। তাই তাদের দেখে ধর্মের স্বরূপ উপলব্ধি করা যাবে না। ধর্মের স্বরূপ উপলব্ধি করতে গেলে প্রামাণ্য ধর্মগ্রন্থ পাঠ করতে হবে।

ইসলাম ও হিন্দু ধর্ম সম্পর্কে সঠিক ধারণা।

 ইসলাম ধর্মের সঠিক উৎস।

‘সূরা আল-ই ইমরানে’ মহান আল্লাহ ঘোষণা করেছেন----- “এবং তোমরা সকলে আল্লাহর রশিকে শক্ত করে ধরো, এবং পরস্পর বিচ্ছিন্ন হয়ো না।” (৩ নং সূরা , আয়াত ১০৩) এখানে 'আল্লাহর রশি’ বলতে কোরআন শরিফকেই বোঝানো হয়েছে। 

আল্লাহ বলেছেন যে মুসলমানদের বিভক্ত বা বিভাজিত হওয়া উচিত নয়। আর মুসলমানকে অবিভক্ত বা ঐক্যবদ্ধ রাখার আলোকিত মাধ্যমটি হল কোরআন শরিফ।

মহান আল্লাহ ‘সূরা নিসায় বলেছেন----- “হে বিশ্বাসীগণ! যদি তোমরা আল্লাহ ও পরকালে বিশ্বাস করো তবে তোমরা আল্লাহর অনুগত হও, .... আর যদি কোনও বিষয়ে তোমাদের মধ্যে মতভেদ ঘটে সে বিষয়ে আল্লাহ ও রসূলের শরণ নাও।”

 (৪ নং সূরা , আয়াত ৫৯) কোরআনকে ভালোভাবে বুঝতে গেলে হাদিস পড়তে হবে। হাদিস হল কোরআনের ব্যাখ্যা। বস্তুত ইসলামের প্রামাণ্য দুটি উৎস কোরআন আর হাদিস। কোরআন আল্লাহর বাণী, আর হাদিস হল রসূল (সাঃ)-এর উপদেশ।

হিন্দু ধর্মের সঠিক উৎস। 

হিন্দুধর্মের সঠিক উৎসগুলি হল বেদ, উপনিষদ, রামায়ণ, মহাভারত, ভাগব্দগীতা, পুরাণ ইত্যাদি। হিন্দুধর্ম বুঝতে গেলে এই সমস্ত গ্রন্থ পাঠ করতে হবে। সাধারণত একটা হিন্দুকে দেখে বা তাঁর ক্রিয়াকলাপ পর্যবেক্ষণ করে হিন্দুধর্মের মর্মার্থ উপলব্ধি করা যাবে না।

হিন্দু ও ইসলামধর্মের মধ্যে সাদৃশ্য খুঁজতে গিয়ে সাধারণ বা অতি পরিচিত সাদৃশ্যের উপর জোর দেওয়া হয়নি। দুটি ধর্মেই আছে--- সদা সত্য কথা বলবে, কখনও মিথ্যা বলবে না, চুরি করবে না, গরিবদের প্রতি সদয় হবে, নিষ্ঠুর হবেন না, ইত্যাদি।

এই সাদৃশ্যগুলি সকলেরই জানা। তাই এই সাদৃশ্যগুলি ছেড়ে অন্তর্নিহিত বা অপ্রচলিত সাদৃশ্যের উপর জোর দেওয়া হয়েছে। যারা গভীরভাবে ধর্মগ্রন্থগুলি পাঠ করবে, কেবলমাত্র তাঁরাই অন্তর্নিহিত সাদৃশ্যগুলি বুঝতে পারবে।

ইসলাম ও হিন্দু ধর্মের সাদৃশ্য - সূচিপত্র।