ইসলাম ও হিন্দুধর্মের বিভিন্ন উপদেশের মধ্যে সাদৃশ্য।

ইসলাম ও হিন্দু ধর্মে মদ নিষিদ্ধ।

পবিত্র কোরআনে 'সূরা মায়েদাহ' আছে- "হে বিশ্বাসীগণ! মদ, জুয়া, মূর্তিপূজার বেদি ও ভাগ্য নির্ণায়ক শর ঘৃণ্য বস্ত, শয়তানের কাজ, সুতরাং তোমরা তা বর্জন করো যাতে তোমরা সফলকাম হতে পারো।" (৫ নং সূরা, ৪ আয়াত ৯০)

‘মনু স্মৃতিতে আছে :“ঋষি-হত্যাকারী, মদ্যপানকারী, তস্কর এবং গুরুর বিবাহ-শয্যা লঙ্ঘনকারী—এরা সবাই বৃহৎ পাপী হিসেবে পরিগণিত।” (৯ অধ্যায় , শ্লোক ২৩৫)

ইসলাম ও হিন্দুধর্মের বিভিন্ন উপদেশের মধ্যে সাদৃশ্য।

মদ চাউল থেকে প্রাপ্ত এক অপবিত্র নংরা; নোংরা সবসময় অশুভ; তাই কোন ঋষি, শাসক বা সাধারণ মানুষের মদ খাওয়া উচিত নয়।” (১১ অধ্যায় , শ্লোক ৯৪)

মদ্যপান যে নিষিদ্ধ নিচে উল্লিখিত শ্লোকগুলিতে তা বারে বারে উচ্চারিত হয়েছে :

(i) মনুস্মৃতি ১১ অধ্যায়, শ্লোক ৫৫। (ii) মনুস্মৃতি ১১ অধ্যায়, শ্লোক ১৫১। (iii) মনুস্মৃতি ৭ অধ্যায়, শ্লোক ৪৭-৫০। (iv) মনুস্মৃতি ৯ অধ্যায়, শ্লোক ২২৫। (v) মনুস্মৃতি ১২ অধ্যায়, শ্লোক ৪৫। (vi) মনুস্মৃতি ৩ অধ্যায়, শ্লোক ১৫৯। (vii) ঋগ্বেদ ৮ মণ্ডল, ২ সূক্ত, শ্লোক ১২। (viii) ঋগ্বেদ ৮ মণ্ডল, ২১ সূক্ত, শ্লোক ১৪।

হিন্দু ও ইসলাম ধর্মে জুয়াখেলা নিষিদ্ধ।

‘সুরা মায়েদাহ’-এর ৯০ এবং ৯১ আয়াতে মদের সঙ্গে জুয়াখেলাকেও কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে। ওই সূরার শেষোক্ত আয়াতে আছে : “শয়তান তো মদ ও জুয়া দ্বারা তোমাদের মধ্যে শত্রুতা ও বিদ্বেষ ঘটাতে চায় এবং তােমাদের আল্লাহর স্মরণে ও নামাযে বাধা দিতে চায়।” (৫ নং সূরা , আয়াত ৯১)

জুয়াখেলা হিন্দু ধর্মগুলিতেও নিষিদ্ধ।

ঋগ্বেদে আছে - “যে ব্যক্তি পাশক্রীড়া করে, তার শ্ব তার উপর বিরক্ত, স্ত্রী তাকে ত্যাগ করে, যদি কারও কাছে কিছু যাঞ্চা করে, দেওয়ার লোক কেউ নেই। যেরূপ বৃদ্ধ ঘোটককে কেউ মূল্য দিয়ে ক্রয় করে না, সেরূপ দ্যুতকার কারও নিকট সমাদর পায় না।” (ঋগ্বেদ-সংহিতা, ১০ মণ্ডল, ৩৪ সূক্ত, শ্লোক ৩, অনুবাদ : রমেশচন্দ্র দত্ত, পৃ. ৪৮৫)

ঋগ্বেদে আরও আছে -‘অক্ষ্রমা দীব্যঃ কৃষিমিৎকৃষ বিত্তে রমস্ব বহু মন্যমান : (ঋগ্বেদ-সংহিতা, ১০ মণ্ডল, ৩৪ সূক্ত, শ্লোক ১৩)

সরলার্থ—“হে দূতকার! পাশা কখনও খেলো না, বরং কৃষিকার্য করো। তাতে যা লাভ হয় সে লাভে সন্তুষ্ট হও ও আপনাকে কৃতার্থ বোধ করো।” (অনুবাদ : রমেশচন্দ্র দত্ত, পৃ. ৪৮৬)।

‘মনুস্মৃতি’তে আছে : “মদ্যপান, জুয়া, নারী (আইনসম্মত বিবাহিত পত্নীগণ নয়)। এবং শিকার পাপ সমূহের মধ্যে সবচেয়ে নিকৃষ্ট।” (৭ অধ্যায় , শ্লোক ৫০) জুয়াখেলা যে সম্পূর্ণ নিষিদ্ধ মনুস্মৃতির আরও কিছু কিছু শ্লোকে তার উল্লেখ পাওয়া যায় : i) মনুস্মৃতি ৭ অধ্যায়, শ্লোক ৪৭। ii) মনুস্মৃতি ৯ অধ্যায়, শ্লোক ২২১-২২৮। iii) মনুস্মৃতি ৯ অধ্যায়, শ্লোক ২৫৮।

 ইসলাম ও হিন্দু ধর্মের সাদৃশ্য - সূচিপত্র।